Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনেক ভোটার মনে করছেন নির্বাচন পাতানো

রংপুর সিটি নির্বাচন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

রংপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা কম। অনেক ভোটারই মনে করছেন, নির্বাচন পাতানো, কে নির্বাচিত হবেন, তা আগে থেকেই ঠিক করা বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।
গতকাল শনিবার অনলাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বদিউল আলম এসব কথা বলেন। রংপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের হলফনামা পর্যালোচনা করে তথ্য তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে সুজন। একই সঙ্গে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলনে। বদিউল আলম মজুমদার বলেন, রংপুর সিটি করপোরেশন নিয়ে ভোটারদের আগ্রহ কম। তাঁরা বলছেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা প্রবল নয়। তাঁদের ধারণা, কী ফলাফল হবে আগে থেকেই নির্ধারিত। কোনো নির্বাচন নিয়ে এমন পরিস্থিতি কাম্য নয়।
সুজনের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সুজন চট্টগ্রামের সভাপতি অধ্যাপক সেকান্দার খান বলেন, নির্বাচন অংশগ্রহণমূলক হলেই হবে না, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণও হতে হবে। এভাবে চলতে থাকলে নির্বাচন নিয়ে ভোটারদের আর আগ্রহ থাকবে না। রংপুর সিটি করপোরেশন নির্বাচনের সংবাদ সংগ্রহে গণমাধ্যমকর্মীদের জন্য ১৩টি নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন
বদিউল আলম বলেন, সবই গণমাধ্যমকর্মীদের জন্য না, না আর না। মনে হচ্ছে, গণমাধ্যমকর্মীদের মূর্তির মতো দাঁড়িয়ে থাকতে হবে। সুষ্ঠু নির্বাচনের জন্য ইসির গণমাধ্যমের সহযোগিতা চাওয়া প্রয়োজন, তার বদলে বিধিনিষেধ দিচ্ছে।সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার। রংপুর সিটি করপোরেশন নির্বাচনের মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর ২৫৪ জন প্রার্থীর মধ্যে অর্ধেকের বেশির পেশা ব্যবসা। চাকরির সঙ্গে সম্পৃক্ত আছেন ২৩ জন। আইনজীবী প্রার্থী আছেন দুজন। এদিকে ২০১৭ সালের নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে ব্যবসায়ী প্রার্থীর হার সামান্য হ্রাস পেয়েছে।
নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ৭০ শতাংশ প্রার্থীর আয় ৫ লাখের কম। এর মধ্যে সাবেক মেয়র ও জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমানের নিজস্ব কোনো আয় নেই। নিজের আয়ের ঘর খালি থাকলেও, নির্ভরশীলদের আয় দেখিয়েছেন তিনি। তবে গত পাঁচ বছরে মোস্তাফিজারের সম্পদ বেড়েছে ১০৬ শতাংশ। মোস্তাফিজারের নিজস্ব আয় না থাকার বিষয়ে প্রশ্ন তুলেছে সুজন। সুজন বলছে, মেয়র হিসেবে বেতন-ভাতা গ্রহণ করেছেন মোস্তাফিজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ