Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্যাসের দাম না বাড়ানোর আহ্বান ব্যবসায়ীদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১০:৫৯ পিএম

শিল্পে ব্যবহৃত জ্বালানি গ্যাসের দাম না বাড়ানোর আহ্বান জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রী নসরুল হামিদের প্রতি এ আহ্বান জানান ব্যবসায়ী নেতারা। সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত এক চিঠিতে প্রতিমন্ত্রীর কাছে এই আহ্বান জানানো হয়। শুক্রবার (২৩ ডিসেম্বর) এফবিসিসিআই সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে সুলভ ও নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করা জরুরি উল্লেখ করে চিঠিতে বলা হয়, আপনি নিশ্চয়ই অবগত আছেন যে, চলমান বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতিতে শিল্পের কাঁচামাল ও উৎপাদন উপকরণ, জ্বালানি ও পরিবহন ব্যয় বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে ডলার সংকট ও মুদ্রা বিনিময় হার অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় ব্যবসা পরিচালনা খরচ অত্যাধিক বেড়েছে। এতে আমাদের উৎপাদন ও রপ্তানি খাত চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। যে কারণে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহের স্বল্পতা আমাদের উৎপাদন ও রপ্তানি খাতের সক্ষমতাকে আরও চ্যালেঞ্জের মধ্যে ফেলেছে।

গত ১৫ ডিসেম্বর বিডায় অনুষ্ঠিত গ্যাসের চাহিদা, সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক সভার আলোচনার পরিপ্রেক্ষিতে গ্যাসের মূল্য নির্ধারণ বিষয়ে এফবিসিসিআইয়ের প্রস্তাবনার বিষয়টি জানানো হয় চিঠিতে। প্রস্তাবনায় চাহিদা অনুযায়ী দীর্ঘমেয়াদে স্পট মার্কেট থেকে জ্বালানি গ্যাস ক্রয় করা হলে গ্যাসের মূল্য প্রতি কিউবিক মিটার সর্বোচ্চ ২৫ টাকা নির্ধারণ করা যেতে পারে। তবে এ ক্ষেত্রে উৎপাদন খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করা ও যদি স্পট মার্কেট থেকে গ্যাস ক্রয় করা না হয়, তবে গ্যাসের মূল্যবৃদ্ধি না করে বর্তমান মূল্য অব্যাহত রাখার জন্য অনুরোধের কথা জানানো হয়।

চিঠিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা, দূরদর্শী ও বিচক্ষণ পরিকল্পনা এবং আন্তরিক প্রয়াস আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নকে সুদৃঢ় ও বেগবান করেছে। বাংলাদেশ এরইমধ্যে বিশ্বের দ্রুততম ও অগ্রসরমাণ অর্থনীতি হিসেবে আবির্ভূত হয়েছে। বর্তমান গ্যাস সরবরাহ পরিস্থিতির উন্নয়নকল্পে এফবিসিসিআইয়ের প্রস্তাবনা বিশেষ বিবেচনার জন্য অনুরোধ জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ