Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদ এখন মহাজোটের কার্যালয়ে পরিণত হয়েছে : সাংবাদিকদের হারুনুর রশীদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১২:০২ এএম

জাতীয় সংসদ এখন মহাজোটের কেন্দ্রীয় কার্যালয়ে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও চাঁপাইনবাবগঞ্জ-আসন থেকে পদত্যাগ করা এমপি মো. হারুনুর রশীদ। বিদেশ থেকে ফিরে গতকাল বৃহস্পতিবার সশরীরে সংসদ ভবনে গিয়ে পদত্যাগপত্র জমা দিয়ে তিনি একথা বলেন। এদিন বেলা ১২টায় তিনি স্পিকার শিরিন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগ পত্র জমা দেন। এর মধ্যে দিয়ে বিএনপির সাত এমপির সবাই পদত্যাগ করলেন।

স্পিকারের দপ্তর থেকে বেরিয়ে বিএনপির যুগ্ম মহাসচিব সংসদের দক্ষিণ প্লাজার গেইটে উপস্থিত সাংবাদিকদের বলেন, দেশ এখন আইন ও সংবিধান অনুযায়ী পরিচালিত হচ্ছে না। জাতীয় সংসদ মহাজোটের কেন্দ্রীয় কার্যালয়ে পরিণত হয়েছে। এখানে কোনো বিরোধী দলীয় এমপি নেই। এটি একদলীয় সংসদ। আমাদের সংবিধান ও কার্যপ্রণালী বিধিতে এ ধরনের কোনো সুযোগ নেই। আমরা সরকারের প্রতি আহŸান জানাব, তারা যেভাবে রাষ্ট্র পরিচালনা করতে চাচ্ছে, এইভাবে করতে চাইলে অবশ্যই সংবিধান ও আইনের পরিবর্তন আনতে হবে।

গত ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগে বিএনপির সমাবেশ থেকে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা এসেছিল। হারুন সেসময় বিদেশ ছিলেন। পরদিন দলের অন্য এমপিরা স্পিকারের কাছে গিয়ে সাতজনের পদত্যাগপত্রই জমা দেন। তাদের মধ্যে ছয়জনের পদত্যাগপত্র স্পিকারের দপ্তর গ্রহণ করে নিলেও হারুন বিদেশ থেকে ই-মেইলে স্ক্যান করা সইসহ পদত্যাগপত্র দেওয়ায় সে সময় তা গ্রহণ করা হয়নি। সে কারণে দেশে ফিরে এবার নিয়মমাফিক স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিলেন হারুন।

হারুনুর রশীদ বলেন, কার্যপ্রণালী বিধি অনুযায়ী প্রত্যেক সংসদ সদস্যকে স্পিকারের কাছে উপস্থিত হয়ে নিজের স্বাক্ষরে পদত্যাগপত্র জমা দিতে হয়। তাই সেদিন আমার পদত্যাগপত্র গ্রহণ করা হয়নি। বুধবার রাতে দেশে ফিরেই আজকে আমার পদত্যাগপত্র জমা দিয়েছি।

তত্ত¡াবধায়ক বা নিরপেক্ষ নির্বাচনকালীন সরকারের অধীনে নির্বাচনের দাবি তুলে ধরে বিএনপির এই পদত্যাগী এমপি বলেন, বাংলাদেশে নির্বাচন এখন প্রহসন ও উপহাসে পরিণত হয়েছে। সরকার ক‚টকৌশল ও অপকৌশলের মাধ্যমে ক্ষমতা ধরে রেখেছে। তিনি আওয়ামী লীগ ও তাদের জোট শরিকদেরও সংসদ থেকে পদত্যাগের আহŸান জানান এবং বিএনপি মহাসচিবসহ নেতা-কর্মীদের মুক্তি দেওয়ার দাবি জানান।

এক প্রশ্নের উত্তরে হারুন বলেন, স্পিকারের পদত্যাগপত্র গ্রহণ না করার সুযোগ নেই। তিনি আমাদের অনুরোধ করেছেন, বলেছেন আপনারা সংসদ থেকে পদত্যাগ না করলেই পারতেন। সংসদে আপনাদের বক্তব্য বলতে পারতেন।

এর আগে পদত্যাগ করা বিএনপির অন্য এমপিরা হলেন- উকিল আব্দুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২), জিএম সিরাজ (বগুড়া-৭), আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২), জাহিদুর রহমান (ঠাকুরগাঁও-৩), মোশাররফ হোসেন (বগুড়া-৪) ও রুমিন ফারহানা (সংরক্ষিত নারী আসন)। বিএনপির ছেড়ে দেওয়া পাঁচ সংসদীয় আসনে ১ ফেব্রæয়ারি ভোটের তারিখ রেখে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সে অনুযায়ী ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপ-নির্বাচন হবে ১ ফেব্রæয়ারি। এসব আসনের ফয়সালা হলে সংরক্ষিত আসনের নির্বাচন হবে। আর হারুনের ছেড়ে দেওয়া আসন শূন্য ঘোষণার পর সেখানেও ভোট করার উদ্যোগ নেবে নির্বাচন কমিশন।####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ