Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষমতা ছাড়লে রাস্তায় হাঁটতে পারবেন না : মানববন্ধনে গয়েশ্বর রায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১২:০২ এএম

আওয়ামী লীগ ক্ষমতা ছেড়ে দিলে নেতারা রাস্তা দিয়ে হাঁটতে পারবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ওবায়দুল কাদের সাহেবকে বলেন, খেলা খেলা বন্ধ করেন। উনি ততো ভালো খেলোয়াড় নন। ‹৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তার পরিবারের সদস্যদের কলঙ্ক আছে। আপনি পদত্যাগ করে তাকে খেলতে দেন। প্রকাশ্যে যদি রাস্তা দিয়ে হেঁটে যেতে পারেন, আমি রাজনীতি ছেড়ে দেব।

গতকাল বৃহস্পতিবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালামসহ কারাবন্দী নেতাদের মুক্তির দাবিতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জিয়া মঞ্চ আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, প্রধানমন্ত্রীকে বলব, জাতির উদ্দেশে ভাষণ দিয়ে ঘোষণা দেন, সুষ্ঠু নির্বাচন ও ভোটাধিকারের স্বার্থে আমি পদত্যাগ করলাম, প্রেসিডেন্টকে বলেন, সংসদ বিলুপ্ত করতে। এরপর ওবায়দুল কাদেরকে খেলতে বলুন। দেখবেন রাস্তায় হাঁটতে পারবেন না। মনে রাখবেন বাংলাদেশের মানুষ পাথরের মতো শক্ত; আবার কাদার মতো নরম। তবে পদত্যাগ করলে তারা আপনাকে ক্ষমা করলেও করতে পারে।

স¤প্রতি গাজীপুরে বিএনপির এক নেতাকে ডাÐাবেড়ি অবস্থায় জানাজায় অংশ নিতে বাধ্য করা প্রসঙ্গে তিনি বলেন, এটা কী মানবাধিকার লঙ্ঘন নয়? দেশি-বিদেশি সবাই দেখেছেন। মরার ও পর ডাÐাবেড়ি পরান। আপনাদের তো মরা মানুষের ওপর নৃত্য করার অভ্যাস আছে। পৈশাচিক মনোবৃত্তির পরিণতি ভয়াবহ।

৭ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে হামলা, নেতাকর্মীদের গ্রেপ্তার প্রসঙ্গে গয়েশ্বর বলেন, এদিন পুলিশের কারা ডিউটি করছেন আমরা দুই চারজন চিনলেও তাদের তালিকা পুলিশের কাছে আছে।

বাধার পরও ১০ বিভাগীয় গণসমাবেশ সফল হয়েছে জানিয়ে তিনি বলেন, গোয়েন্দা সংস্থা সরকারকে সঠিক তথ্য দেয় না। যে তথ্য দিলে আপনি (প্রধানমন্ত্রী) খুশি হবেন, সেই তথ্য দেয়। গোয়েন্দা সংস্থা সঠিক তথ্য দেবে আপনার পদত্যাগের পর যে সরকার আসবে সেই সরকারের কাছে। কাকে দিয়ে গুম করিয়েছেন, খুন করিয়েছেন তারা তখন হবে রাজ সাক্ষী।

স্বৈরাচার এরশাদ এই সরকারের কাছে শিশু উল্লেখ করে গয়েশ্বর বলেন, এই সরকারকে কী বলবেন স্বৈরাচার, ফ্যাসিবাদ, লুটতরাজ, কোনটা বলবেন?
তিনি বলেন, ব্যাংকে টাকা নেই, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ শূন্য। আপনি (প্রধানমন্ত্রী) বলছেন টাকা আছে। টাকা আছে আপনার ও আপনার আত্মীয়স্বজনের কাছে। এই টাকা ফেরত দিলে এক বছর নয়, পাঁচ বছরের বাজেট হবে। বিদেশ থেকে ঋণ আনতে হবে না।

আন্দোলন করি বা না করি এই সরকারকে যেতে হবে উল্লেখ করে গয়েশ্বর বলেন, এখন আপনারা আমাদের প্রতিদিন কোর্টে নেন। কিন্তু ক্ষমতা থেকে গেলে আপনাদের ২৪ ঘণ্টা কোর্টে থাকতে হবে। আমরা মামলা না করলেও দেশের ১৮ কোটি মানুষ মামলার প্রস্তুতি নেবে।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক ফয়েজ উল্যাহ ইকবালের সভাপতিত্বে ও সদস্য আবু তালেবের পরিচালনায় আরও বক্তব্য দেন বিএনপি নেতা অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, মীর সরফত আলী সপু প্রমুখ।####

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ