Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুশকিল লীগসহ ১৪ রাজনৈতিক দলের আবেদন বাতিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৮:৫৫ পিএম | আপডেট : ৯:৪১ পিএম, ২২ ডিসেম্বর, ২০২২

নতুন রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনে নিবন্ধনের আবেদন করা ৯৩টি দলের মধ্যে ১৪টির আবেদন বাতিলের সুপারিশ করেছে বাছাই কমিটি। এ ছাড়া দুটি দল নিজ থেকে আবেদন প্রত্যাহার করে নেওয়ায় বর্তমানে ৭৭টি দল টিকে রইল। তবে এই ৭৭টি দলেরও কাগজপত্রে সমস্যা রয়েছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, এবার নিবন্ধনের জন্য আবেদন করা কোনও দলই সঠিকভাবে আবেদন করতে পারেনি। এর মধ্যে ১৪টি দল চালান এবং সঠিকভাবে আবেদন না করায় আবেদন বাতিলের সুপারিশ করা হয়েছে। এই বিষয়ে কমিশন পরবর্তী সিদ্ধান্ত দেবে। আর সঠিকভাবে আবেদন করলেও তথ্যের ঘাটতি থাকা ৭৭টি দলকে ১৫ দিন সময় দিয়ে চিঠি দেওয়ারও সুপারিশ করা হয়েছে। এ ছাড়া দুটি দল নিজ থেকেই আবেদন প্রত্যাহার করে নিয়েছে।

আবেদন বাতিলের সুপারিশ করা ১৪টি দল হলো- মুশকিল লীগ; বঙ্গবন্ধু দুস্থ ও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ; বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন (বিজিএমএ); বৈরাবরী পার্টি; বাংলাদেশ বিদেশ প্রত্যাগত প্রবাসী ও নন-প্রবাসী কল্যাণ দল; বাংলাদেশ জনমত পার্টি; বাংলাদেশে ডেমোক্রেসি মুভমেন্ট (বিডিএম); নতুন ধারা বাংলাদেশ-এনডিবি; মুক্তিযোদ্ধা কমিউনিজম ডেমোক্রেটিক পার্টি; ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী ন্যাপ); সাধারণ জনতা পার্টি (জিপিপি); জাতীয় ইসলামী মহাজোট; বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ; এবং স্বদেশ কল্যাণ কর্মসূচি।

এ ছাড়া ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ এবং বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা কল্যাণ পরিষদ, এই দুটি দল নিজ থেকে আবেদন প্রত্যাহার করে নিয়েছে।

এর আগে, নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেন, নিবন্ধন পেতে আগ্রহী দলগুলোকে শতভাগ শর্ত পূরণ করতে হবে। একটি শর্তও যদি অপূর্ণ থাকে, তবে নিবন্ধন দেওয়া হবে না। যেকোনও দলের ক্ষেত্রেই এটা প্রযোজ্য হবে।



 

Show all comments
  • শওকত আকবর ২৩ ডিসেম্বর, ২০২২, ৮:৫০ এএম says : 0
    মুশকিল আছান লীগ হলে ভাল হতো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ