Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আসামে শুক্রবার মাদরাসা খোলা রাখার আদেশের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে বিজেপি শাসিত আসামে দীর্ঘকালের রীতিকে বাতিল করে শুক্রবার মাদরাসা খোলা রাখার নির্দেশের বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন জোরালো হয়ে উঠেছে। সরকারি নির্দেশ অনুযায়ী জুমার দিনে অর্থাৎ শুক্রবার মাদরাসা খোলা এবং রোববার বন্ধ রাখতে হবে। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বিভিন্ন মাদরাসায় ছাত্ররা কালো ব্যাজ পরে প্ল্যাকার্ড হাতে নিয়ে সেøাগান দিয়ে বিক্ষোভ ফেটে পড়েন। তারা মাদরাসার তালা ভেঙে প্রতিবাদ জানান।
দক্ষিণ করিমগঞ্জ জেলায় গত রোববার মাদরাসায় পুরনো নিয়ম অনুযায়ী ছাত্ররা উপস্থিত হলেও সরকারি নয়া নির্দেশ অনুসারে শিক্ষকরা কেউ মাদরাসায় যাননি। সারা আসাম মাদরাসা ছাত্র সংস্থা আমসার করিমগঞ্জ জেলা শাখার পক্ষ থেকে ওই ঘটনার প্রতিবাদে শামিল হতে এদিন নিলামবাজার সিনিয়র মাদরাসার ছাত্রছাত্রীরা মাদরাসার বারান্দায় পড়াশোনা শুরু করেন। মাদরাসার সিনিয়র ছাত্ররা তাদের পাঠদান করেন। পরে বিক্ষোভকারীরা শ্রেণিকক্ষের তালা ভেঙে সরকারি নির্দেশের প্রতিবাদ জানান।
এর পাশাপাশি গুলছড়া মুহাম্মাদিয়া মাদরাসা, তালতলা সিনিয়র মাদরাসা, ঈদগাহ সিনিয়র মাদরাসা, খাগাইল এস কে এস সিনিয়র মাদরাসা, এরালিগুল সিনিয়র মাদরাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীরা প্রতিবাদে সোচ্চার হয়। কার্যত রাজ্যের শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে গোটা মাদরাসা শিক্ষার্থীরা।
আসামের শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা গত নভেম্বরে এক হুঁশিয়ারি দিয়ে বলেছেন, শুক্রবার মাদরাসা বন্ধ থাকলে প্রধান শিক্ষককে বরখাস্ত করা হবে। এর পর থেকে সেখানে প্রতিবাদ আন্দোলন শুরু হয়েছে। সূত্র : পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ