Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির ২৭ দফা প্রস্তাব রাষ্ট্র নির্মাণের ঐতিহাসিক সনদ : জাগপা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিএনপি ঘোষিত রাষ্ট্র কাঠামো মেরামতের ২৭ দফা রূপরেখাকে রাষ্ট্র নির্মাণের ঐতিহাসিক সনদ বলে মনে করে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা। এই রূপরেখার জন্য বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জাগপা পরিবারের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন দলটির সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান। তিনি বলেন, শেখ হাসিনার শাসনামলে বর্তমান বিপর্যয়মূখী রাষ্ট্রকে নতুন সংস্কারে বিএনপি তথা তারেক রহমান এর ২৭ দফা প্রস্তাবনা আগামীর রাষ্ট্র নির্মাণের ঐতিহাসিক সনদ হিসেবে জনগণ গ্রহণ করেছে।

গতকাল বুধবার আসাদগেট জিইউপি মিলনায়তনে জাগপা আয়োজিত ২৪ ও ৩০ তারিখ ঘোষিত ১০ দফার আন্দোলনে করণীয় শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তাসমিয়া প্রধান বলেন, বাংলাদেশকে বিশ্বায়ন রূপে গড়ে তোলতে বিএনপির এই প্রস্তাবনা প্রসংশনীয়। তবে প্রস্তাবিত দফাগুলো দেশের সর্বত্র সুশাসন প্রতিষ্ঠার সহায়ক ভূমিকা পালন করবে। জনগণের মৌলিক অধিকার, মানবাধিকার, ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এই ২৭ দফাই হবে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার চাবি। আমরা আশা করি তারেক রহমানের হাতেই সূচনা হবে প্রতিহিংসা মুক্ত রাজনীতি। গড়ে উঠবে স্বনির্ভর বাংলাদেশ। জনগণ ফিরে পাবে বাকস্বাধীনতা। মেধাবী বেকার তরুণরা পাবে কর্মসংস্থান। রাষ্ট্র হবে লুটপাট ও দুর্নীতি মুক্ত। শ্রমিকদের প্রতি কোন বৈষম্য থাকবে না। তিনি বলেন, মরহুম শফিউল আলম প্রধান আমৃত্যু বাংলাদেশী জাতীয়তাবাদের পক্ষে অর্থাৎ শহীদ জিয়া, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পাশে থেকেই সংগ্রাম করে গেছেন। রাষ্ট্র সংস্কারের আন্দোলনে জাগপা সব সময় বিএনপির নেতৃত্বে অতীতেও রাজপথে ছিলো, এখনো আছে, ইনশাআল্লাহ ভবিষ্যতেও থাকবে।

জাগপা সভাপতি বলেন, এখন আমাদের ঘরে বসে থাকার সময় নয়, আমাদের সবাই কে অধিকার আদায়ের সংগ্রামে রাজপথে নামতে হবে। ফ্যাসিবাদের কবল থেকে গণতন্ত্র পুনরুদ্ধার, ভোটাধিকার, জনগণের মৌলিক অধিকার ফিরিয়ে আনতে হবে। জালীম এবং জুলুমের হাত ভেঙে জনগণের সরকারের হাতে রাষ্ট্রকে তুলে দিতে হবে। অন্যথায় বাংলার আকাশে দূর্যোগের কালো রঙ ভেসে উঠতে পারে।

এসময় আরো বক্তব্য রাখেন জাগপা›র সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, প্রেসিডিয়াম সদস্য আবু মোজাফফর মো. আনাছ, আসাদুর রহমান খান, নিজামুদ্দিন অমিত, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ শফিকুল ইসলাম, সহসভাপতি ও রাজনৈতিক মুখপাত্র রাশেদ প্রধান, সদস্য রিয়াজ রহমান, জাগপা ঢাকা মহানগর নেতা আশরাফুল ইসলাম হাসু, আসাদুজ্জামান বাবুল, যুব জাগপা›র সভাপতি নজরুল ইসলাম বাবলু, সাধারণ সম্পাদক ইঞ্জি. মোঃ সিরাজুল ইসলাম, জাগপা ছাত্রলীগের সভাপতি আবদুর রহমান ফারুকী, সাধারণ সম্পাদক শ্যামল চন্দ্র সরকার প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ