Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা চেম্বারের সভাপতি হলেন সামির সাত্তার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ৮:১৬ পিএম

সাত্তার অ্যান্ড কোম্পানি প্রধান মো. সামির সাত্তার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন। বুধবার (২১ ডিসেম্বর) অনুষ্ঠিত ডিসিসিআইর ৬১তম বার্ষিক সাধারণ সভায় তিনি সভাপতি নির্বাচিত হন। সভায় এস এম গোলাম ফারুক আলমগীর আরমান ও মো. জুনায়েদ ইবনে আলী যথাক্রমে সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। এছাড়া পরিচালক হয়েছেন ইঞ্জিনিয়ার এম এ ওহাব, রাজীব এইচ চৌধুরী, তাসকীন আহমেদ, এম শফিকুল ইসলাম, কামরুল হাসান তুহিন ও এম মোসাররফ হোসেন।

ঢাকা চেম্বারের নব-নির্বাচিত সভাপতি সামির সাত্তারের প্রতিষ্ঠান (সাত্তার অ্যান্ড কোং) বাংলাদেশের সুপরিচিত একটি প্রতিষ্ঠান, যেটি বিশেষত করপোরেট ও বাণিজ্যিক আইনবিষয়ক ও স্থানীয় এবং বৈদেশিক বিনিয়োগের ওপর কাজ করে থাকে। বাংলাদেশে কোম্পানি আইন, করপোরেট গভার্নেন্স, ব্যাংকিং ও সিকিউরিটি আইন, যৌথ বিনিয়োগ এবং মার্জার অ্যান্ড একুইজিশন প্রভৃতি বিষয়ে সামির সাত্তারের প্রতিষ্ঠান পরামর্শক ও নীতি সহায়তা সেবা প্রদান করে। এছাড়া তিনি গণমাধ্যম, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে লেনদেন ও আইনি পরামর্শ দিয়ে থাকে।

তিনি বেশকিছু আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইন পরামর্শক প্রতিষ্ঠানে স্থানীয় ও আন্তর্জাতিক বাণিজ্য বিরোধের ওপর কাজ করেছেন। বৈদেশিক বিনিয়োগ, অর্পিত সম্পত্তি, জ্বালানি, প্রাকৃতিক সম্পদ, খনি অনুসন্ধান, ব্যাংকিং ও আর্থিক খাত, আন্তর্জাতিক বাণিজ্য, নির্মাণ এবং শেয়ারহোল্ডার সংক্রান্ত বিরোধ নিষ্পত্তিতে তার দক্ষতা রয়েছে। সামির সাত্তার একজন ব্যারিস্টার এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট। তার বাণিজ্যিক আইনবিষয়ক বেশকিছু প্রকাশনাও রয়েছে।

ডিসিসিআই’র নবনির্বাচিত সিনিয়র সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর আরমান বিডিকম অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। তার প্রতিষ্ঠান বাংলাদেশে ইন্টারনেট সার্ভিস প্রভাইডার (আইএসপি), ডাটা কমিউনিকেশন, ভেহিক্যাল ট্রাকিং অ্যান্ড ফ্লিট ম্যানেজমেন্ট (আইপিটেলিফোনি), সফটওয়্যার ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ড সার্ভিসেস। এ খাতে তিনি ২০ বছর ধরে সম্পৃক্ত।

গোলাম ফারুক আলমগীর ভেহিক্যাল ট্রাকিং সার্ভিস প্রভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য। তিনি ইন্টারনেট সার্ভিস প্রভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বেসিস, বাংলাদেশ কম্পিউটার সমিতি এবং ই-ক্যাবের সক্রিয় সদস্য। তিনি বাংলাদেশ ইকোনোমিক জোন ইনভেস্টরস অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য।

ডিসিসিআই’র নব-নির্বাচিত সহ-সভাপতি জুনায়েদ ইবনে আলী হাইটেক স্টিল অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ (প্রাইভেট) লিমিটেড ও জাবের স্টিলের চেয়ারম্যান এবং জে এন করপোরেশন ও ট্রেড ল্যান্ড ইন্টারন্যাশনালের স্বত্ত¡াধিকারী। এছাড়া তিনি বিভিন্ন দেশের সঙ্গে পণ্য আমাদানি-রপ্তানি ব্যবসায় সম্পৃক্ত রয়েছেন। তার প্রতিষ্ঠানসম‚হ হোম অ্যাপ্লায়েন্স, স্টিল উৎপাদন ও আমদানি, হাইটেক এগ্রো প্রোডাক্টস, হর্টিকালচার, ডেইরি ফুড প্রসেসিং এবং ফিশারীজ প্রভৃতি ব্যবসার সঙ্গে জড়িত।

জুনায়েদ ইবনে আলী বাংলাদেশ সেকেন্ডারি কোয়ালিটি টিনপ্লেট ইমপোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ আয়রন অ্যান্ড স্টিল ইমপোরটার্স অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি এবং বাংলাদেশ-থাই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি গুলশান স্যুটিং ক্লাবের আজীবন সদস্য। ২০১০ সালে তিনি এমবিএ ডিগ্রি লাভ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ