Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের কমিটি কবে হবে জানে না দায়িত্বপ্রাপ্ত নেতারা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৭:৪৮ পিএম

গত ৬ ডিসেম্বর ছাত্রলীগের সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঘোষণা দিয়েছিলেন আগামী ২৪ ডিসেম্বরের আগেই ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হবে। কিন্তু সম্মেলনের অর্ধমাস কেটে গেলেও এখনো কমিটি ঘোষণা করা হয়নি। ২৪ ডিসেম্বরের আগে কমিটি ঘোষণা করা হবে কি না এ নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি। বিষয়টি নিয়ে নিশ্চিত করে বলতে পারেননি ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত কোনো নেতা। কেউ কেউ ছাত্রলীগ নিয়ে কথা বলতেও রাজি নয়। কবে ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হবে আর কারা আসছেন নতুন নেতৃত্বে সবকিছুই এখন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।

এদিকে ছাত্রলীগের বয়সসীমা নিয়েও রয়ে গেছে ধোঁয়াশা। ফলে শীর্ষ নেতৃত্বে অনুর্ধ্ব ২৯ কিংবা ৩০ কারা আসতেছে তাও এখনো নিশ্চিত নয়। তবে একটি সূত্রে জানা যায়, ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও কেন্দ্রীয় ছাত্রলীগের ৮ শীর্ষ পদের জন্য ৮ নামের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে প্রধানমন্ত্রীর হাতে। যেখানে দুই ফরম্যাটে অনুর্ধ্ব ২৯ ও ঊর্ধ্ব ২৯ এ ৪ জন করে নাম রয়েছে।
বিভিন্ন সমীকরণ মিলিয়ে ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে আসতে পারে এমন নেতাদের মধ্যে রয়েছে চট্টগ্রাম অঞ্চল থেকে রয়েছে সংগঠনটির বর্তমান সাংগঠনিক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, উপ-সমাজসেবা বিষয়ক সম্পাদক তানভীর হাসান সৈকত, শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ লিমন।

বরিশাল অঞ্চল থেকে রয়েছেন- বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-সম্পাদক সবুর খান কলিন্স, উপ-গণশিক্ষা বিয়ষক উপ সম্পাদক সোলাইমান ইসলাম মুন্না। মাদারীপুর থেকে রয়েছেন ঢাবির হাজী মুহাম্মদ মুহসীন হলের সভাপতি শহিদুল হক শিশির। ময়মনসিংহ থেকে রয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি বিষয়ক উপ সম্পাদক রাশিদ শাহরিয়ার উদয়। খুলনা থেকে রয়েছেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বরিকুল ইসলাম বাধন। উত্তরবঙ্গ থেকে আলোচনায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

এর বাইরে কেন্দ্র ও ঢাবি শাখায় যে কোনো একজন নারী নেতৃত্ব আসার সম্ভাবনা রয়েছে। তাদের মাঝে রয়েছেন সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি তিলত্তমা শিকদার, মুক্তিযোদ্ধা গবেষণা বিষয়ক উপ-সম্পাদক রনক জাহান রাইন ও সহ-সভাপতি ফরিদা পারভীন।

এছাড়া ঢাকা মহানগর ছাত্রলীগের শীর্ষ পদের দৌঁড়ে সম্ভাব্য এগিয়ে আছেন ডজনখানেক তরুণ ও সম্ভাবনাময় মুখ। তাঁদের মধ্যে আছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সংস্কৃতি বিষয়ক উপ-সম্পাদক মাইনুল হাওলাদার, দক্ষিণের জ্যেষ্ঠ সহ-সভাপতি সাহাদাত হোসাইন, খিলগাঁও থানা ছাত্রলীগের সহ-সভাপতি ও ছাত্রলীগের ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি মো. আশিক মাহমুদ, সহ-সভাপতি বারেক হোসেন, রেহান উল হক ও আসাদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এম এ সায়েম, আবদুল্লাহ আল-মামুন ও ইব্রাহিম নাঈম, যুগ্ম সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত, এস এম রাকিবুল হাসান ও আমিনুল ইসলাম এবং প্রচার সম্পাদক রিয়াজ মোল্লা।

আওয়ামী লীগের শীর্ষ নেতাদের কেউ কেউ আগামীকাল ২২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকের আগে বা পরে ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বের ঘোষণা দেয়ার আশা ব্যাক্ত করেন।

ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে বয়স কত হবে জানতে চাইলে দলের দায়িত্বপ্রাপ্ত নেতা ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বলেন, এ বিষয়টি কেবল প্রধানমন্ত্রীই জানেন।

গত ৬ ডিসেম্বর ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ দুই পদে আসতে প্রায় চার শতাধিক নেতা মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এর আগে ২ ডিসেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগ শাখার ও ৩ ডিসেম্বর ঢাবি শাখা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় কমিটি ঘোষণার পরপরই এ তিন গুরুত্বপূর্ণ শাখার কমিটিও ঘোষণা হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ