Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে সারা দেশে ভক্তদের উন্মাদনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

কাতার ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, চ্যাম্পিয়ন লিওনেল মেসি! বাংলাদেশে লাখ লাখ আর্জেন্টাইন সমর্থকের স্বপ্ন অবশেষে সত্যি হলো গত রোববার রাতে। ফ্রান্স ও আর্জেন্টিনার মধ্যকার হাইভোল্টেজ এই ম্যাচ নিয়ে সারা দেশে মেসি ভক্তদের মধ্যে ছিল বাড়তি উন্মাদনা জয়ের মধ্য দিয়ে উল্লাসে রূপান্তরিত হয়। কারণ বিশ্ব জয়ের চেষ্টায় ৪ আসরে শূন্য হাতে ফিরলেও এবার ঠিকই মেসি ফিরছেন নিজের প্রাপ্যটুকু নিয়ে। মেসির এই বিশ্বজয়ে সারাদেশে উন্মাদনায় মেতে উঠনে সমর্থকর। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে’র প্রতিবেদনে-
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে সারাদিন ফ্রি চা খাওয়াচ্ছেন আর্জেন্টিনার সার্পোটার ও মেসি ভক্ত মাগুরার চা দোকানি ইব্রাহিম হোসেন ওরফে মোহামেডান। এর আগে বিশ্বকাপ শুরু হলে তিনি তার পুরো চায়ের দোকান আর্জেন্টিনার পতাকার রঙে রঙ করে আলোচনায় আসেন। ইব্রাহিম হোসেন মাগুরা শহরতলীর পারনান্দুয়ালী গ্রামের লিয়াকত হোসেনের ছেলে। চা দোকানির পাশাপাশি তিনি নিজেও একজন কৃতী ফুটবলার। মাগুরা জেলা ফুটবল দলের সাবেক খেলোয়াড়। বর্তমানে তিনি মাগুরা ইয়াং স্টার একাডেমির একজন নিয়মিত মিডফিল্ডার।
স্থানীয়রা জানান, শহরের ইসলামপুর পাড়ায় পূর্বাশা সিনেমা হলের সামনে ইব্রাহিমের চায়ের দোকান। তিনি গত রোববার রাতে ফ্রান্স-অর্জেন্টিনা ফাইনাল খেলা শুরুর আগেই ঘোষণা দেন আর্জেন্টিনা বিজয়ী হলে সোমবার সারাদিন তার দোকানে আগত মানুষদের ফ্রি চা খাওয়াবেন। ইব্রাহিম জানান, তিনি আর্জেন্টিনার সমর্থক এবং মেসির অন্ধ ভক্ত। যে কারণে বিশ্বকাপ শুরু হলে তার চায়ের দোকান আর্জেন্টিনা পতাকার রঙে রঙ করিয়েছেন। এর পাশাপাশি যে দিনই আর্জেন্টিনার খেলা থাকে তিনি জার্সি পরে খেলা দেখেন ও অন্য সমর্থকদের সঙ্গে বিজয় উল্লাসে মেতে ওঠেন। ফাইনালে আর্জেন্টিনার বিজয়ে তিনিও ভীষণ আনন্দিত। খেলা শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন, আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হলে সারাদিন সবাইকে ফ্রি চা খাওয়াবেন। তাই সোমবার সারাদিন তার দোকনে ফ্রি চা খাওয়ানো হচ্ছে। আর্জেন্টিনা বিজয়ী হলে আনন্দে আত্মহারা হয়ে যায়। ইব্রাহিমের আর্জেন্টিনা ফুটবল দল ও মেসির প্রতি প্রতি এত ভালবাসা যে, প্রিয় দলের বিজয়ে পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল সারদিন তিনি সবাইকে ফ্রি চা খাওয়ান।
কুড়িগ্রাম জেলা সংাবাদদাতা জানান, ২০১০ সাল থেকে আর্জেন্টিনার ভক্ত ফুলবাড়ি উপজেলার ভাঙামোড় ইউনিয়নের বোয়াইলভীর এলাকার বাসিন্দা নরসুন্দুর বিপ্লব চন্দ্র শীল। তার প্রিয় দল আর্জেন্টিনা ২০২২ সালের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে তাই তিনি বাড়িতে প্রিয় দল আর্জেন্টিনার রঙে সাজিয়ে তোলেন। নরসুন্দর বিপ্লব চন্দ্র শীল নাগেশ্বরী সরকারি কলেজের ডিগ্রী শেষ বর্ষের ছাত্র। তিনি পড়াশুনার পাশাপাশি নেওয়াশী বাজারে সেলুনের দোকানে কাজ করে বাবা-মাসহ তিন সদস্যের সংসার জীবন-জীবিকা নির্বাহ করেন। তার অনেক দিনের স্বপ্ন ২০২২ সালের বিশ্বকাপ খেলা সময় তিনি তার বাড়িতে আর্জেন্টিনার রঙে সাজিয়ে তুলবেন। স্বল্প আয়ের এই নরসুন্দর বিপ্লব চন্দ্র শীল অনেক কষ্টে জমানো ৯ হাজার টাকা দিয়ে তার প্রিয়দলের প্রতি ভালোবাসা প্রদর্শন করতে আর্জেন্টিনার পতাকার রঙে রাঙিয়েছেন বাড়িটি। খেলা চলাকালীন সময়ে আর্জেন্টিনার সমর্থকরা তার বাড়িতে গিয়ে আর্জেন্টিনার রঙে রাঙিয়ে তোলা বাড়িটির ছবি তোলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে আনন্দ উপভোগ করতো অনেকেই। আসতেন না শুধু ব্রাজিলসহ অন্য দলের সমর্থকরা।
নরসুন্দর বিপ্লব চন্দ্র শীল জানান, আমি যতদিন বেঁচে থাকবো ততদিন আর্জেন্টিনার ভক্ত ও সমর্থক হয়ে থাকতে চাই। তিনি আরও বলেন, আমি প্রতিদিন গড়ে আমি সেলুনে কাজ করে ৫০০ থেকে ৭০০ টাকা আয় করি। তাই আমার প্রিয়দল আর্জেন্টিনা বিশ্বকাপ অর্জন করায় গতকাল ছিল আর্জেন্টিনার সমর্থকদের জন্য চুল-দাড়ি কাটা ফ্রি।
গুরুদাসপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, কোপা আমেরিকা, ফিনালিসিমার পর এবার মেসি-মার্টিনেজ ম্যাজিকে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জয়ের পর নাটোরের গুরুদাসপুরে উৎসবে মেতেছেন আর্জেন্টাইন সমর্থকরা। আর তাতে উপজেলার প্রাণকেন্দ্র বাণিজ্য নগরী চাঁচকৈর যেন এক টুকরো আর্জেন্টিনায় রূপ নিয়েছে।
খেলার শেষ বাঁশি বাজতেই আর্জেন্টাইন সমর্থকরা বিজয় উল্লাসে মেতে উঠেন নাটোরের গুরুদাসপুরের বিভিন্ন সড়কে। প্রিয় দলের সমর্থনে মুহুর্মুহু উন্মাতাল সেøাগানে ফেটে পড়েছে এলাকাজুড়ে। এছাড়া বাসা বাড়ির ছাদেও এ উল্লাস দেখা যায়। গত রোববার রাতে আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যকার জমজমাটপূর্ণ ফাইনাল ম্যাচের পর উপজেলার বিভিন্ন জায়গায় এমন উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। এসময় আর্জেন্টিনার সমর্থকরা মেসি-আর্জেন্টিনা সেøাগান দিতে থাকেন।
সরিষাবাড়ি (জামালপুর) সংবাদদাতা জানান, বিশ্বকাপ উন্মাদনা চল‡ছ সারাবি‡শ্ব। ত‡ব বাংলা‡দশ †যন একটু †বশিই এগি‡য়। বিশ্বকাপ আস‡র আ‡র্জ›িটনা চ্যাম্পিয়ন হওয়ায় এবার ৫ গরু জবাই ক‡র গণ‡ভা‡জর †ঘাষণা দি‡লন †মসিভক্ত যুবক মাসুদ। জামালপু‡রর সরিষাবাড়ি উপ‡জলার ধানাটা গ্রা‡মর †মাজা‡ম্মল হ‡কর †ছ‡ল মাসুদুর রহমান মাসুদ। †তজগাঁও ক‡ল‡জর অনার্স ত…তীয় ব‡র্ষর শিক্ষার্থী ও †পশায় সংবাদকর্মী মাসুদ বিশ্বকাপ ফুটব‡লর উ‡দ্বাধনী ম্যাচ †থ‡ক এ পর্যšÍ নানা আ‡য়াজ‡ন খরচ ক‡র‡ছন প্রায় ৫ লাখ টাকা। এলাকাবাসী ও পারিবারিক সূত্র জানায়, ˆশশব †থ‡কই মাসু‡দর ক্রিড়া ও বি‡নাদ‡নর প্রতি রয়েছে ঝোঁক। ফুটবল †খলা †বাঝার শুরু †থ‡কই তিনি †মসি ও তাঁর দল আ‡র্জ›িটনার ভক্ত। গত বিশ্বকাপ উৎস‡ব প্রিয় দল‡ক নি‡য় নানা পরিকল্পনা থাক‡লও মাঝপ‡থ ছিট‡ক পড়ায় মানসিকভা‡ব †ভ‡ঙ প‡ড়ন তিনি। টানা তিনদিন ছি‡লন ভাত না †খ‡য়। ত‡ব এবার †মসি‡দর উত্ত‡রাত্তর সাফ‡ল্য গতবা‡রর দুঃখ ঘু‡চ‡ছ পু‡রাটাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ