Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রবৃদ্ধি হবে সাড়ে ৭ শতাংশ

মিট দ্য প্রেস অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি অর্থবছরের অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৭ শতাংশ হওয়ার ইঙ্গিত দিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই হার সরকারের লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৩ শতাংশ বেশি। গেল অর্থবছরেও সরকারের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে যা বাংলাদেশের ইতিহাসে বিরল। গেল ২০১৫-১৬ অর্থবছরে ৭ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য থাকলেও আর্জিত হয়েছে ৭ দশমিক ১১ শতাংশ।
গতকাল মিট দ্য প্রেস অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি অর্থবছর প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তবে অর্থনৈতিক বিভিন্ন সূচকের অগ্রগতির চলমান ধারা অব্যহত থাকলে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ হতে পারে। রাজধানীর শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠান আয়োজিত হয়।
মুস্তফা কামাল বলেন, জিডিপির ১ শতাংশ প্রবৃদ্ধি করতে হলে জিডিপির ৪ শতাংশ বিনিয়োগ প্রয়োজন। বিনিয়োগ ছাড়া কিছু আশা করা যায় না। আবার বিনিয়োগ কিছুটা কম হলেও প্রবৃদ্ধি অর্জনে মানবসম্পদ সূচক বাড়াতে হবে। বর্তমানে আমাদের বিনিয়োগ হার জিডিপির ৩০ শতাংশ।
সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের বাণিজ্য বিষয়ক সংস্থা আঙ্কটাডের রিপোর্ট উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরাও তাদের কথায় বলতে চাই, ২০২৪ সালের মধ্যে স্বল্প উন্নত দেশ থেকে বের হয়ে আসতে পারবো। অর্থনীতির সবগুলো সূচকে আমরা এগিয়ে আছি। বর্তমানে শুধু সনদ পাওয়ার অপেক্ষা। আমরা মানবসম্পস সূচকেও অনেক এগিয়ে।
সঠিক সময়ে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার আশা প্রকাশ কতে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বের বুকে অন্যতম একটি দেশ হিসেবে পরিণত করতে চান। তার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।
মন্ত্রী বলেন, ভৌগলিক দিক থেকে বাংলাদেশ আর্শিবাদ। আমাদের বাদ দিয়ে আশেপাশের দেশগুলো উন্নতি করতে পারবে না। সবাইকে আমাদের সঙ্গে নিতে হবে। এই লক্ষ্যে আমরা আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থাও উন্নত করছি।
পরিকল্পনা সচিব তারিক উল ইসলাম, পরিকল্পনা কমিশন সদস্য ড. শামসুল আলম, খোরশেদ আলম চৌধুরী এবং আইএমইডি সচিব ফরিদ উদ্দিন আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ