Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক অব্যাহত থাকবে: সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ৯:২৬ পিএম

আন্তর্জাতিক বাজারে জ্বালানি ও পণ্যমূল্য কমতে শুরু করায় দেশের বাজারেও এর প্রভাব পড়বে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। রোববার (১৮ ডিসেম্বর) আগারগাঁয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনের উপদেষ্টার নিজ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের নবনিযুক্ত হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে উপদেষ্টা সাংবাদিকদের এসব কথা জানান।

বাংলাদেশ-ভারত ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পূর্ণ আস্থা এবং স্থিতিশীলতার সাথে অব্যহত থাকবে মর্মে উভয়ই আশাবাদ ব্যক্ত করেন।

ভারতের সাথে বাণিজ্য, বিনিয়োগ, সেবা এবং অর্থনৈতিক ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ক কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট বা সিফা চুক্তি বিষয়ে প্রথম বৈঠক শিগগিরই অনুষ্ঠিত হবে বলেও জানান সালমান এফ রহমান। সীমান্ত হাট শক্তিশালী করতে উভয়দিকেই অবকাঠামোর উন্নয়ন শুরু হয়েছে মর্মে উল্লেখ করেন। আন্তর্জাতিক বাজারের মূল্যহ্রাসের প্রভাবে দেশিয় বাজারেও বেশকিছু নিত্যপন্যের দাম কমতে শুরু করেছে ।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জানান, শিগগিরই দেশের বাজারে ডলার সংকট অনেকাংশেই কেটে যাবে যেহেতু বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এছাড়া হুন্ডির কারণে দেশে রেমিট্যান্স কিছুটা কম আসছে এবং সরকার এটা নিয়েও কাজ করছে। স্বাভাবতই হুন্ডি কমে গেলে বৈধপথে রেমিট্যান্স প্রবাহ আবারো বাড়বে।

সৌজন্য সাক্ষাৎ শেষে ভারতীয় হাইকমিশনার সাংবাদিকদের বলেন, বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে বিদ্যমান ঐতিহাসিক চমৎকার সম্পর্ক, বিশেষ করে বাণিজ্য-বিনিয়োগ সহযোগিতা কিভাবে আরও জোরদার করা যায় সৌজন্য সাক্ষাতে সেই সব বিষয় নিয়েই আলোচনা হয়েছে।

তাছাড়া বন্ধু প্রতীম দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে অর্থনৈতিক, বানিজ্য এবং সীমান্ত হাট ও বন্দরের সক্ষমতা বৃদ্ধি নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান ভারতের নব নিযুক্ত হাই কমিশন প্রণয় কুমার ভার্মা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ