Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রকমারিতে বিনামূল্যে তিন শতাধিক ই-বুক পড়ার সুযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:০২ পিএম

দেশের সর্ববৃহৎ ডিজিটাল লাইব্রেরি রকমারি ডটকম পাঁচ হাজারের বেশি ই-বুকের সংগ্রহশালা প্রস্তুত করেছে। এর মধ্যে তিন শতাধিক ই-বুক বিনামূল্যে দিচ্ছে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে মুদ্রিত বইয়ের অর্ধেকেরও কম মূল্যে পাওয়া যাচ্ছে পছন্দের ই-বুক। প্রতিটি বইয়ে রয়েছে লুক ইনসাইডের সুবিধা। সিদ্ধান্ত নেওয়ার জন্য রয়েছে ভেরিফাইড রিভিউ দেখার সুযোগও। রকমারির ই-বুক লাইব্রেরিতে ফিকশন, নন-ফিকশন, ইসলামি, শিশু-কিশোর, ক্যারিয়ারসহ সব ক্যাটাগরির বই পাওয়া যাচ্ছে।

রোববার (১৮ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, অনলাইন থেকে ক্রয় করার সঙ্গে সঙ্গে ই-বুক লাইব্রেরিতে বইটি ডাউনলোড হয়ে যাবে। স্মার্টফোনের এক ক্লিকেই বই পড়া যাবে যে কোন জায়গায়, যখন ইচ্ছে তখন। ওয়ার্ল্ড র্ট্যাফিক ইনডেক্স ২০২২ এর মতে বাংলাদেশে প্রতিদিন শুধুমাত্র জ্যামের কারণে ৩.২ মিলিয়ন কর্মঘন্টা নষ্ট হয়। প্রতিদিন দীর্ঘ সময় জ্যামে বসে স্মার্টফোনে ফেসবুক স্ক্রলিং করছেন। অথচ এই স্মার্টফোনের মাধ্যমে খুব সহজে সময়টা একটি প্রোডাক্টিভ কাজে ব্যবহার করতে পারতেন কী? স¤প্রতি বিশ্ববাজারে কাগজের মূল্য প্রায় ৭% বৃদ্ধি পেয়েছে। সে হিসেবে কাগজে মুদ্রিত বইয়ের মূল্যও বেড়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে সঙ্গে সামর্থ্য অনুযায়ী প্রয়োজন দরকারি বইগুলোও। সাধ্যের মধ্যে পছন্দের বইটি পড়তে চাইলে আপনার মাথায় প্রথমে কী আসে? বইমেলার সময়। পছন্দের লেখকদের নতুন বই এসেছে। এই পুরো আমেজ আপনি উপভোগ করতে পারছেন না শুধুমাত্র বিদেশে থাকার কারণে। কিন্তু নতুন বইগুলো বিশাল এমাউন্টের ডেলিভারি চার্জে না নিয়ে সহজে পড়ার সুযোগ পেলে খুব ভালো হত তাই না?

বিশ্বে বেশিরভাগ দেশের মানুষেরা সপ্তাহে গড়ে ৭ ঘণ্টা বই পড়েন। তাতে কী? আমাদের দেশে আমরা বড্ড ব্যস্ত। বই পড়ার সময় হয় না। সপ্তাহ শেষে বই পড়ার গড় সময় ১ ঘণ্টাও পেরোয় না। কিন্তু শত ব্যস্ততার মাঝেও সহজে বই পড়ার সুযোগ পেতে পারেন কীভাবে বলুন তো? দেশের প্রত্যন্ত অঞ্চলে আপনার বাস। আজকেই একটি বই খুব প্রয়োজন। অনলাইনে বইটি অর্ডার করলেও এখানে এসে পৌছতে চার পাঁচদিন সময় লেগে যাবে। এমন সময়ে আপনি একই সঙ্গে কম খরচে এবং কম সময়ে বই কীভাবে পেতে পারেন? আপনি নিজে হয়তো লেখালেখি করেন। কোন বই হয়তো নিজের খুব পছন্দের। আপনি চান এই লেখা সবার কাছে ছড়িয়ে যাক। অনেক মানুষের কাছে বই ছড়িয়ে দেয়ার জন্য সবচেয়ে সহজ এবং সুবিধাজনক উপায় কী? উপরে উলে­খিত পরিস্থিতির কোনোটা হয়তো আপনার সঙ্গে মিলে যাবে। এমন সমস্যায় হয়তো কোন না কোনদিন আপনিও পড়েছেন।

আপনার প্রয়োজন, পরিস্থিতি ও সময়ের চাহিদার কথা মনে রেখে এই সবগুলো সমস্যার সমাধান করতে নিয়ে এসেছে রকমারি ই-বুক। পাঁচ হাজারের বেশি ই-বুক (https://play.google.com/store/apps/details?id=com.rokomari&pli=1) থেকে সংগ্রহ করে নিতে পারেন আপনার কাক্সিক্ষত বইটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ