Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিলিটারি ডিক্টেটরদের মার্শাল ল’ কি গণতান্ত্রিক ধারা?

বুদ্ধিজীবীদের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশ্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপিসহ মিলিটারি ডিক্টেটরদের হাত ধরে যেসব দল তৈরি হয়েছে সেগুলোর মধ্যে গণতন্ত্রের চর্চা নেই। আওয়ামী লীগ উপমহাদেশের সবচেয়ে প্রাচীন দল। দলটি প্রতিষ্ঠিত হয়েছিল দেশের মানুষকে শোষণ-বঞ্চনার হাত থেকে রক্ষা করার লক্ষ্য নিয়ে। আর যাদের জন্ম হয়েছে অবৈধভাবে, ক্ষমতা দখল করে, মার্শাল ল’-এর মধ্য দিয়ে তারা আমাদের গণতন্ত্রের ছবক দেয়, পরামর্শ দেয়। তারা নাকি গণতন্ত্র প্রতিষ্ঠিত করবে। মার্শাল ল’ দিয়ে, সারা রাত কারফিউ দিয়ে যারা রাষ্ট্র পরিচালনা করেছে, তারা দেশবাসীকে কীভাবে গণতন্ত্র দেয় আর কীসের গণতন্ত্র দেয় আমি বুঝি না। গতকাল শনিবার গণভবনের জাতীয় কমিটির সভার শুরুতে তিনি এ কথা বলেন। পরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভা শুরু হয়। সভা পরিচালনা করেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গণভবনের ভেতরে ফাঁকা জায়গায় পৃথক প্যান্ডেল করে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতীয় কমিটির সদস্যসহ দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতারা উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশে কিছু মানুষ আছে যারা নিজেদের বুদ্ধিজীবী বলে পরিচয় দেন, জ্ঞানী-গুণী বলে পরিচয় দেন, তাদেরও মুখে শুনি- দেশে নাকি গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। আমার এখানে প্রশ্ন হচ্ছে, তাহলে মিলিটারি ডিক্টেটরদের সময় যারা মার্শাল ল’ দিয়ে রাষ্ট্র চালিয়েছিল, সেটাকেই কি তারা গণতন্ত্র বলতে চান? ওটাই কি তাদের গণতান্ত্রিক ধারা ছিল? তিনি বলেন, আমি জানি না যারা এখনো গণতন্ত্রের খোঁজ করেন, মনে হয় যেন দুরবীন দিয়ে ওনারা গণতন্ত্র দেখতেছেন। তাদের আমি জিজ্ঞেসা করবো জাতির পিতার সাড়ে তিনবছর ও আওয়ামী লীগের আমল ছাড়া কবে গণতন্ত্র ছিল? ক্ষমতাতো ছিল সেননিবাসে বন্দী। জিয়া, এরশাদ, খালেদা জিয়া সবইতো সেনানিবাসে বন্দী। সেনানিবাস থেকে চালানো হত দেশ। তাহলে গণতন্ত্র বা জনগণের শক্তিটা কোথায়? জনগণের শক্তি ছিল না। খালেদা জিয়া বা জিয়া বা এরশাদের হাতে। জনগণতো সেখানে অবাঞ্চিত, শক্তি ছিল না। যারা এই ১৪ বছর নিয়ে কথা বলেন তাদের বলবো এর আগের বাংলাদেশটা দেখেন, আর এখন বাংলাদেশটা দেখেন। ডিজিটাল বাংলাদেশ গড়ে দিয়েছি। প্রতি ঘরে বিদ্যুৎ দিয়েছি। সামাজিক নিরাপত্তা নিশ্চিত করেছি।

বিএনপি কোন মুখে ২০১৪ এবং ২০১৮ এর নির্বাচন নিয়ে প্রশ্ন তোলে তা জানতে চেয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, ২০০৮ সালের নির্বাচনে ফলাফল কি? বিএনপি পেয়েছিল ৩০ টা সিট (আসন)। এটা সবার মনে রাখা উচিত। ওই নির্বাচন নিয়েতো কেউ প্রশ্ন করতে পারে না। আর আওয়ামী লীগ দুই তৃতীয়াংশ মেজরিটি পায়। তাহলে পরবর্তী ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন নিয়ে বিএনপি কোন মুখে প্রশ্ন তোলে।

আওয়ামী লীগ সভানেত্রী বলেন, পঁচাত্তরের হত্যাকাণ্ডের বিচার হবে বলে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হয়। হত্যাকারীদের পুরস্কৃত করা হয়। সংবিধান লংঘন করে অবৈধভাবে ক্ষমতা দখলের পালা শুরু হয়। আর সেটা করতে গিয়ে অবৈধ মিলিটারি ডিক্টেটর সেনাবাহিনীর বহু মুক্তিযোদ্ধা অফিসার, হাজার হাজার সৈনিককে হত্যা করে। বিমানবাহিনীর সদস্যদের হত্যা করে। আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর অকথ্য নির্যাতন করে। তাদের গ্রেপ্তার করে দিনের পর দিন, বছরের পর বছর কারাগারে নিক্ষেপ করে। এই অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা ক্ষমতায় বসে একটা দলও গঠন করে ফেলে এবং মানুষের ভোটের অধিকার নিয়ে ছিনিমিনি খেলে। তাদের শাসনকে গণতন্ত্র বলেন? তিনি আরো বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের মানুষের ভাগ্য পরিবর্তন হয়, দেশ এগিয়ে যায়। জনতাই আমাদের মূল শক্তি। কাজেই জনতার শক্তিতেই বলীয়ান হয়ে বাংলাদেশ এগিয়ে যাবে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন হবে, এদেশ এগিয়ে যাবে। তবে বিশ্ব অর্থনৈতিক মন্দা মোকাবিলা করতে হবে। তার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। আগে থেকে মানুষকে সাবধান করে দিচ্ছি। আমরা সঞ্চয়ের কথা বলছি, সাশ্রয়ের কথা বলছি। বিদ্যুৎ-পানি থেকে শুরু করে আমাদের সবকিছু সাশ্রয় করতে হবে। আমাদের জ্বালানি তেল সাশ্রয় করতে হবে। কারণ, অনেক দাম দিয়ে আমাদের এখন জ্বালানি কিনতে হচ্ছে। প্রচণ্ড চাপ পড়েছে বাজেটের ওপর। তারপরও আমরা উন্নয়নের ধারা অব্যাহত রেখেছি।

জাতির পিতা এই দেশ স্বাধীন করে দিয়ে গেছেন, এদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে- এমন দৃঢ়তা ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্ব দরবারে আজ যে মর্যাদা পেয়েছে, সেই মর্যাদা নিয়েই চলবে। স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী- যাদের বিচার জাতির পিতা শুরু করেছিলেন; আমরা তাদের বিচার করছি। জাতির পিতার হত্যাকারীদের জিয়াউর রহমান অর্ডিন্যান্সের মাধ্যমে দায়মুক্তি দিয়েছিল। তাদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করেছিল। আর আলবদর-রাজাকারদের ক্ষমতায় বসিয়েছিল। আমরা তাদের বিচার করেছি। তিনি আরো বলেন, খালেদা জিয়াও খুনি রশিদ-হুদাকে ভোট চুরি করে পার্লামেন্টে বসিয়েছিল। তাদেরও বিচার করেছি। তাদের বিচারের রায় কার্যকর করা হয়েছে। বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করা হবে জানিয়ে তিনি বলেন, আমেরিকায় খুনি রাশেদ, কানাডাতে খুনি নূর, পাকিস্তানে খুনি রশিদ আর ডালিম আশ্রয় নিয়ে আছে। মোসলেম উদ্দিন বিভিন্ন জায়গায় আশ্রয় নেয়। কখনো তার হদিস পাওয়া যায়, কখনো যায় না। কিন্তু প্রতিটি দেশের সরকারের কাছে আমরা আবেদন করেছি তাদের ফিরে আনতে। এরা জাতির পিতার হত্যাকারী, নারী হত্যাকারী, শিশু হত্যাকারী- এদেরকে ফেরত দিতে হবে। দুর্ভাগ্যের বিষয় তাদের কাছ থেকে আমরা সেই সাড়া পাই না। আমরা যারা আপনজন হারিয়েছি, আমাদের যে মানবাধিকার লংঘন করা হল, সেই বিবেচনা তাদের নেই। কিন্তু ওই খুনিদের মানবাধিকার নিয়ে তারা ব্যস্ত। কারণ তাদের ফাঁসির হুকুম হয়েছে। সেজন্য তাদের অধিকার রক্ষা করে যাচ্ছে। এটাই হচ্ছে আমাদের দুভাগ্য।

আওয়ামী লীগ সরকার ন্যায় বিচারে বিশ্বাস করে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে যে বিচারহীনতার কালচার শুরু করেছিল জিয়াউর রহমান; সেখান থেকে বাংলাদেশকে মুক্ত করে ন্যায়বিচার প্রতিষ্ঠা করেছি। প্রত্যেকটা সেক্টরের উন্নতি করেছি। জাতির পিতার এই বাংলাদেশে একটি মানুষও অভুক্ত থাকবে না। একটি মানুষও ভূমিহীন থাকবে না। প্রতিটি মানুষ তার মৌলিক অধিকার পাবে, এটাই আমাদের লক্ষ্য। সেই লক্ষ্যেই আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি।

আওয়ামী লীগের সকল নেতাকর্মীদের অভিনন্দন ও ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশ আজ উন্নয়নশীল হয়েছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে উন্নত সমৃদ্ধ দেশ। সেই পরিকল্পনাও তৈরি করে আমরা তা কার্যকর করতে শুরু করেছি। বাংলাদেশের অগ্রযাত্রা আর কেউ রুখতে পারবে না।

দলের গঠনতন্ত্রের ১৭ (ক) ধারায় বলা আছে, ‘বাংলাদেশ আওয়ামী লীগের একটি জাতীয় কমিটি থাকিবে। বাংলাদেশে আওয়ামী লীগের প্রত্যেক সাংগঠনিক জেলা হইতে একজন করিয় সদস্য স্ব স্ব জেলা ত্রি-বার্ষিক কাউন্সিল কর্তৃক জাতীয় কমিটিতে নির্বাচিত হইবেন। বাংলাদেশ আওয়ামী লীগের কর্মকর্তা, কার্যনির্বাহী সংসদের সদস্যবৃন্দ এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি কর্তৃক মনোনীত ২১ জন সদস্য এবং উপযুক্তভাবে নির্বাচিত ও মনোনীত সদস্যবৃন্দকে লইয়া বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটি গঠিত হইবে। জাতীয় কমিটির মোট সদস্য সংখ্যা হইবে ১৮০ জন, যার মধ্যে ৮১ জন কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য, ৭৮ জন সাংগঠনিক জেলা প্রতিনিধি এবং ২১ জন সভাপতি কর্তৃক মনোনীত।’

আগামী ২৪ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী লীগের আসন্ন ২২তম জাতীয় সম্মেলনকে সামনে রেখে এই বর্তমান কমিটির মেয়াদে জাতীয় কমিটির বৈঠক হয়। বৈঠকে আসন্ন সম্মেলনের বাজেট পেশ করা হয় এবং যারা বিভিন্ন সাংগঠনিক অপরাধে অভিযুক্ত হয়ে ক্ষমা প্রার্থনার করে আবেদন করেছেন, তাদের বিষটিও তোলা হয়। এছাড়া আগামী জাতীয় কাউন্সিল সম্পর্কে জাতীয় কমিটির সদস্যদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়।



 

Show all comments
  • Nasir Ali ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:১০ এএম says : 0
    ২% জনপ্রিয়তা নাই। পুলিশ আর ছাত্রলীগ দিয়ে ব্যালট বাক্স রাতে পূর্ণ করে জনগনের ভোটাধীকার হরণ করাই গণতন্ত্র
    Total Reply(0) Reply
  • Ismail Sagar ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:১০ এএম says : 0
    আগে নিরপেক্ষ সরকার দেন তারপর জনগন সিদ্ধান্ত নেবে সামনে কোন সরকার দেশ চালাবে আর ডিজিটাল নাকি স্মার্ট বাংলাদেশ হবে
    Total Reply(0) Reply
  • Md Foyaz ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:১১ এএম says : 0
    বুদ্ধিজীবীদের কাছে প্রশ্ন আর কি দিনের ভোর রাত্রে করা যাবেনা না
    Total Reply(0) Reply
  • Md Jahid ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:১৩ এএম says : 0
    এখন তো মার্শালর চাইতেও ভয়ঙ্কর যাচ্ছে কথায় কথায় পুলিশ গুলি করছে জনগণের বুকে।
    Total Reply(0) Reply
  • MD Sumon Jcd ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:১৩ এএম says : 0
    জনগনের ভোট চুরি করে ক্ষমতায় থাকাও কি গণতন্ত্র।
    Total Reply(0) Reply
  • মোঃ সমু সরকার ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:১৩ এএম says : 0
    বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি মহোদয়ের সুস্বাস্থ্য কামনা করি আমিন।
    Total Reply(0) Reply
  • মেহেদী হাসান হৃদয় ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:১৪ এএম says : 0
    বিএনপি যতই কূটকৌশল করবে ততই জনগণের আস্থা হারাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ