Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যশোরে ভারতীয় ভিসা প্রসেসিং সেন্টারের কার্যক্রম শুরু

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

যশোর ব্যুরো : যশোরে মঙ্গলবার ভারতীয় ভিসা প্রসেসিং সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে। যশোর সেন্টারের কর্মকর্তা মফিজুর রহমান জানিয়েছেন, যশোরের ব্যবসায়ী ও ভারত গমনকারীদের দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে এ প্রসেসিং সেন্টারটি চালু হয়েছে।
তিনি জানান, সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। তিনি আরো জানান, সাতদিনের ব্যবধানে আবেদনকারীদের ভিসাসহ পাসপোর্ট ফেরত দেয়া হবে। এদিকে ভিসা প্রত্যাশীরা বলছেন, এ সেন্টারের কার্যক্রম শুরু হওয়ায় তারা খুশি। এখন আর ঢাকা বা খুলনায় যেতে হবে না। সেইসাথে হয়রানিরও শিকার হতে হবে না। ভারত-বাংলাদেশ চেম্বারের অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ইমপোর্ট এক্সপোর্ট সাব-কমিটির চেয়ারম্যান সভাপতি মতিউর রহমান বলেন, ভারত-বাংলাদেশে যাতায়াতের ক্ষেত্রে ভিসাপ্রাপ্তির জন্য মানুষ বহু দুর্ভোগের শিকার হতো। সেই দুর্ভোগ কমাতে যশোরের এই প্রসেসিং সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
প্রথমদিনেই কেন্দ্রের সামনে ভারতীয় ভিসা আবেদনকারীদের ভিড় লক্ষ্য করা গেছে। যশোরে এই ভিসা সেন্টার হওয়ার কারণে যশোর অঞ্চলের মানুষের ভারতীয় ভিসা পাওয়ার প্রক্রিয়া অনেকটাই সহজ হবে বলে মনে করা হচ্ছে। এর আগে যশোর অঞ্চলের বাসিন্দাদের ভারতীয় ভিসার জন্য খুলনায় যেতে হতো। এতে সময় নষ্টের পাশাপাশি অর্থেরও অপচয় হতো। যশোর কেন্দ্রে ইউক্যাশের মাধ্যমে ভিসা আবেদনের টাকা জমা দেয়া যাবে। টুরিস্ট ভিসার আবেদনের ক্ষেত্রে ই-টোকেন লাগবে। তবে ৬৫ বছরের ওপরের নাগরিকদের ক্ষেত্রে ই-টোকেন লাগবে না। এছাড়া চিকিৎসা, ব্যবসা, সাংবাদিক, ছাত্র বা অন্য কোনো ভিসার ক্ষেত্রে ই-টোকেন দরকার হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ