Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই কোটি ৩০ লাখ মানুষ বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে

আবহাওয়া পরিবর্তন

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানবজাতি বিপদের সম্মুখীন। জলবাযু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় এবং রুপকল্প ২০৪১ অর্জনে দেশের জনসংখ্যার সর্বাপেক্ষা সৃজনশীল ও উদ্যোমী অংশ যুবকদের অংশ গ্রহণ নিশ্চিত করার বিকল্প নেই। জলবাযু পরিবর্তনের দায় বাংলাদেশের নয় তবে ক্ষয়ক্ষতির দিক থেকে বাংলাদেশের অবস্থান সবার ওপরে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে বিশেষ করে চট্টগ্রামে সমুদ্র স্থরের উচ্চতা বৃদ্ধি লবণাক্ততা সমস্যা, বন্যা জলোচ্ছ্বাস ইত্যাদি সবগুলো দিক দিয়েই ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগের মাত্রাও অনেক বেশী। জলবায়ু পরিবর্তনের অভিঘাতের ফলে বাংলাদেশে প্রায় দুই কোটি ৩০ লাখ মানুষ বাস্তচ্যুত হওয়ার ঝুঁকিতে থাকবে।

গতকাল বুধবার বাটালিহিলস্থ চসিক নগর ভবনের সম্মেলন কক্ষে ক্লাইমেট ও ওসেন রিস্ক বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রফেসর ড. আমির মো. নসরুল্লাহর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন কাউন্সিলর জহর লাল হাজারী, চসিক সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, নির্বাহী প্রকৌশলী আশিকুল ইসলাম, নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমর, কোরভি চট্টগ্রামের সন্তোষ কুমার রাওনিয়ার, ড. ইমাদুল ইসলাম, মিসেস নাতালী প্রমুখ।

মেয়র বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সঠিক নীতি প্রণয়ন, বাস্তবায়ন ও প্রযুক্তি ভিত্তিক ব্যবস্থাপনার ওপর জোর দেয়া প্রয়োজন। জলবায়ু পরিবর্তন, জীব বৈচিত্র হ্রাস, ভূমির অবক্ষয় ও মরুময়তা বিশ্বব্যাপী বর্তমানে চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ সমুহ সঠিক ও কার্যকরভাবে মোকাবেলা করার জন্য বিশ্ব সম্প্রদায়ের সম্মিলিত উদ্যোগ প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ