Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএনপির নিষেধাজ্ঞা উদযাপনের পরিকল্পনা ভেস্তে গেছে সাংবাদিকদের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

কূটনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ৩:৩৫ এএম

পশ্চিমা দেশগুলো থেকে এ দেশের সরকার বা সংশ্লিষ্ট কারও ওপর নিষেধাজ্ঞা না আসায় বিএনপির ১০ ডিসেম্বর সমাবেশ থেকে উদযাপনের পরিকল্পনা ভেস্তে গেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি জানান, সরকারের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকায় ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশকে ঘিরে বিভিন্ন ঘটনার তথ্য বিদেশে বাংলাদেশ মিশনগুলোর পাশাপাশি বাংলাদেশে বিদেশি মিশনগুলোকে অবহিত করেছে।এটি নতুন কিছু নয়। বাংলাদেশে বা রাজধানীতে বড় কিছু ঘটলে আমরা জানিয়ে রাখি। এটি স্বাভাবিক কূটনীতিক চর্চার মধ্যে পড়ে। এটি অতীতেও হয়েছে। তিনি বলেন, বিএনপি যে প্রপাগান্ডা চালাচ্ছে দেশে এবং বিদেশে, ১০ ডিসেম্বর তারিখকে তারা বেছে নিয়েছিল। ৯ তারিখ বড় কিছু দেশ নিষেধাজ্ঞার ঘোষণা দেয়, তালিকা তারা (বিএনপি) লাখ লাখ ডলার, পাউন্ড লবিস্টের পেছনে বিনিয়োগ করেছে।

শাহরিয়ার আলম বলেন, তারা (বিএনপি) আশ্বাস পেয়েছিল, নতুন করে আরো নিষেধাজ্ঞা আসবে। সেটাকে মিলিয়ে ১০ তারিখ তারা উদযাপনের আমজে বিশাল জনসভা করবে। জনগণ মনে করবে, সরকারের সঙ্গে কোনো বন্ধু নেই। এই পুরো পরিকল্পনাটা তাদের ভেস্তে গেছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, শুধু ঢাকা নয়, বিএনপির রাজশাহীর জনসভাতেও মাঠের চার ভাগের একভাগও ভরা ছিল না। তিনি আরো জানান, নয়াপল্টনে সমাবেশের অনুমতি ছিল না। কিন্তু তারপরও বিএনপি ১০ ডিসেম্বরের তিন দিন আগেই ওই এলাকা দখল করার পায়তাঁরা করছিল। সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে বিএনপির আগ্রহ না থাকার কারণ প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সোহরাওয়ার্দী উদ্যানের যে চেতনা তার সঙ্গে বিএনপির চেতনা মিলে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ