Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারীর প্রতি সহিংসতা রোধে এসপিসিপিডি প্রকল্প : স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১০:৫৪ পিএম

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্ট্রেন্থেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি) প্রকল্পটি সারা বাংলাদেশে সফলতার সাথে পরিচালিত হচ্ছে এবং এর সুফল কিশোরী, নারী তথা সমাজের সকলেই পাচ্ছে।

তিনি বলেন, ‘বাল্যবিবাহ, মাতৃমৃত্যু, নারীর প্রতি সহিংসতা রোধ এসব কাজে সংসদ সদস্যরা নিজ নিজ এলাকার পাশাপাশি অন্যান্য এলাকাতেও এই প্রকল্পের সাথে যুক্ত থেকে কাজ করে যাচ্ছেন, যার ইতিবাচক প্রভাব সারা বাংলাদেশে পরিলক্ষিত হচ্ছে। আজকের আয়োজনে যুক্ত অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থী সকলের পরামর্শ প্রকল্পটি সামনে এগিয়ে নিতে সহায়ক হবে।’
গাইবান্ধা জেলার পলাশবাড়িতে অনুষ্ঠিত এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধ’ বিষয়ক পরামর্শ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার আজ একথা বলেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ব্যবস্থাপনা কিশোরীদের জন্য সম্পূর্ণ শিক্ষামুখী। প্রত্যন্ত অঞ্চলেও মেয়েরা এখন অনেক বেশি উচ্চশিক্ষার দিকে আগ্রহী। শিক্ষাক্ষেত্রে মেয়েদের উল্লেখযোগ্য উপস্থিতি লক্ষ্যনীয়। সরকারের পক্ষ থেকে সকল প্রকার সুবিধা, বৃত্তি প্রদান ব্যবস্থা, শিক্ষা সহায়তা ট্রাস্ট ইত্যাদি সুযোগগুলো গ্রহণ করে বাল্যবিবাহ প্রতিরোধ ও মেয়েদের শিক্ষা অর্জনের মাধ্যমে স্বাবলম্বী হয়ে পরিবার ও সমাজের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে হবে।

সমগ্র দেশে কিশোর কিশোরীদের স্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় সরকার নিরলস কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের কিশোর-কিশোরীরা অনেক প্রতিভার অধিকারী। তাদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করলে তারা সকল ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখতে পারে। অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থীরা আজ অনেক সচেতন। সকল প্রতিবন্ধকতা সমাধান করে কিশোরীরা এগিয়ে যাচ্ছে। প্রজনন স্বাস্থ্যের প্রতি সচেতনতা বৃদ্ধি দরকার। অভিভাবক-শিক্ষক-কমিউনিটি পর্যায়ে সকলের সহযোগিতা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। বাল্যবিবাহ প্রতিরোধে বিবাহ রেজিস্ট্রার প্রতিনিধির ভূমিকাসহ সামগ্রিক ব্যবস্থাপনার সমন্বয় জরুরি। আইনের পাশাপাশি সামাজিক প্রতিরোধ দরকার।

উম্মে কুলসুম স্মৃতি এমপির সভাপতিত্বে ও জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি এমপি বক্তব্য রাখেন। এছাড়া, অনুষ্ঠানে ডা. আ ফ ম রুহুল হক এমপি, আরমা দত্ত এমপি, হাবিবে মিল্লাত এমপি, ইউএনএফপিএ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেসেন্টেটিভ ক্রিস্টিন ব্লখুস, এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ