Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেরত পাবে মিসর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

একটি আইরিশ বিশ্ববিদ্যালয় বলেছে যে তারা ২,০০০ বছরের পুরানো মমি করা মানব দেহাবশেষ, কফিন এবং প্রাচীন নিদর্শনগুলি মিশরে ফেরত পাঠাবে। এসব আইটেম ১৯২৮ সালে বিশ্ববিদ্যালয়ে দান করা হয়েছিল, যার মধ্যে এম্বলিং প্রক্রিয়ার সময় ব্যবহৃত বড় জারও অন্তর্ভুক্ত ছিল। এই জারে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ সংরক্ষিত ছিল। বিশ্ববিদ্যালয় বলছে যে, আইটেমগুলো ৯৭৫ থ্রিষ্টপূর্ব থেকে ১০০ শতকের মধ্যেকার।

পররাষ্ট্র বিভাগ এবং আয়ারল্যান্ডের জাতীয় জাদুঘর বলেছে যে, ডাবলিনে মিসরীয় দূতাবাসের সাথে আলোচনার পর প্রত্নবস্তুগুলো ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, মিসরে এসব পণ্য নিরাপদে ফেরত দেওয়ার জন্য একটি পরিকল্পনা তৈরি করা হচ্ছে এবং পণ্যগুলো আগামী বছর ফেরত দেওয়া হবে।
বিশ্ববিদ্যালয়কে যখন জিনিসপত্র দেওয়া হয়, তখন বলা হয় যে, কাটা অঙ্গগুলো কোনো রানির।
আইরিশ ইউনিভার্সিটি গবেষণা চালিয়ে দেখেছে যে, এসব অঙ্গ ৪৫ থেকে ৫০ বছর বয়সী একজন ব্যক্তির, আর কফিনে থাকা লাশটি অন্য কারো। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ