Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিমদের তালিকা তৈরিতে অস্বীকৃতি জানালো মার্কিন কোম্পানিগুলো

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন ভাবী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন সরকারের অধীনে মুসলমানদের নিবন্ধন করার এক প্রস্তাবে অংশ নিতে আমেরিকার বড় বড় কোম্পানিগুলো অস্বীকৃতি জানিয়েছে। নির্বাচনী প্রচারের সময় মি. ট্রাম্প মুসলমানদের লক্ষ্য করে একটি ধর্ম-ভিত্তিক নিবন্ধনের সম্ভাবনার কথা বলেছিলেন। ব্রিটেনের দ্যা ইন্ডিপেনডেন্ট পত্রিকা খবর দিচ্ছে, যদিও মি. ট্রাম্প পরে মুসলিম রেজিস্ট্রার তৈরির কথা অস্বীকার করেন, কিন্তু তার মন্ত্রিসভার একজন সম্ভাব্য সদস্যের ছবি বেরিয়েছে যেখানে তাকে মুসলমানদের সম্পর্কে ‘‘গভীরভাবে খোঁজখবর’ করা এবং তাদের অধিকতর জিজ্ঞাসাবাদের মুখোমুখি করার একটি পরিকল্পনা বহন করতে দেখা গেছে। বড় বড় মার্কিন কোম্পানির হাজার হাজার কর্মী ধর্ম-ভিত্তিক তালিকা তৈরিতে অংশ নিতে আগেই অস্বীকৃতি জানিয়েছে বলে ইন্ডিপেনডেন্ট বলছে।
সম্প্রতি নিউ ইয়র্কে মি. ট্রাম্পের সাথে মাইক্রোসফট প্রধান সত্য নাদেলার এক বৈঠকের পর এই সংস্থার একজন মুখপাত্র বলেন, তারা মুসলিম আমেরিকানদের তালিকাভুক্ত করার ঘোর বিরোধী। মাইক্রোসফটের পাশাপাশি আইবিএম, অ্যাপল, গুগুল, উবার এবং ফেসবুকও একই কথা বলছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোনাল্ড ট্রাম্প

২৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ