Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধানের বাম্পার ফলন সত্ত্বেও চালের মূল্যবৃদ্ধিতে সংসদীয় কমিটির ক্ষোভ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হওয়ার পরও বাজারে চালের দাম কমেনি, বরং কোথাও কোথাও বেড়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ভরা মৌসুমে চালের মূল্যবৃদ্ধির কারণ উদঘাটনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত গতকালের বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মতিয়া চৌধুরী।
বৈঠকে কমিটির সদস্য কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর রশীদ কিরন, জয়া সেনগুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি ও হোসনে আরা এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে সব অনাবাদি জমি চাষাবাদের আওতায় আনা এবং বসতবাড়িতে শাকসবজি চাষ বৃদ্ধির ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া স্বল্পমেয়াদি জাতের ধান উদ্ভাবনের মাধ্যমে বছরে তিনটি ফসল উৎপাদন এবং কৃষির ওপর গবেষণা কার্যক্রম বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়।
বৈঠকে বোরো ধানের উৎপাদনের পাশাপাশি পাম, সূর্যমুখী, সরিষা ও সয়াবিনের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের উদ্বুদ্ধকরণ বিশেষ কর্মসূচি গ্রহণের প্রস্তাব করা হয়। কী ধরনের কর্মসূচি নেওয়া যায়, সে বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত গ্রহণের পরামর্শ দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ