Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ভগবান’ থেকে শয়তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

আদালতের কাজকর্ম সোমবার সকালে চালু হওয়ার পর বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে প্রাথমিক নিয়োগ দুর্নীতির একটি মামলার শুনানি চলছিল। এজলাস ছিল ভিড়ে ঠাসা। তারই মধ্যে এক মহিলা এগিয়ে এসে বিচারপতিকে বলেন, ধর্মাবতার আমার কথা একটু শুনুন। আমি বঞ্চিত চাকরিপ্রার্থী। বহু বছর ধরে ঘুরছি। মামলা করেছি। কিন্তু ফল হয়নি। একথা শুনে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, এখন মামলা গ্রহণের সময় নেই। এভাবে মামলা করা যায় না। পদ্ধতি মেনে আবেদন করুন।
পালটা আবেদনকারী মহিলা বলেন, আপনিই ভরসা। আপনাকে ভগবানের মতো দেখি। জবাবে বিচারপতি বলেন, ‘আমি ভগবান - টগবান নই। আমি শয়তান হয়ে গেছি। ভগবান থেকে শয়তান।’ এরপরই আবেদনকারীকে আশ্বস্ত করেন বিচারপতি। বলেন, ‘আপনার মামলার নম্বর দিয়ে যান। বুধবার বিষয়টি দেখতে পারি।’
এরপর এজলাস থেকে বেরোতে গিয়ে মাথা ঘুরে পড়ে যান ওই মহিলা। তাতে উদ্বিগ্ন হয়ে ওঠেন বিচারপতি। মহিলা সম্বিত ফিরে পেলে বিচারপতি গঙ্গোপাধ্যায় তাকে বলেন, ‘আপনি সাবধানে যান। আপনার মামলার শুনানি হবে। চিন্তা করবেন না’।
শিক্ষক নিয়োগ দুর্নীতিতে বিচারপতি গঙ্গোপাাধ্যায়ের একের পর এক উক্তি সমাজজীবনে গভীর প্রভাব ফেলেছে বলে মনে করা হচ্ছে। ভারতীয় বিচারপ্রক্রিয়া যান্ত্রিক অংশকে অতিক্রম করতে পারাতেই তিনি জনপ্রিয় হয়ে উঠেছেন বলে মনে করছেন আইনজ্ঞদের একাংশ। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ