Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজিএমইএ সভাপতির সাথে সাক্ষাৎ করেছেন আইএলও জাপানের একটি প্রতিনিধিদল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ৯:১১ পিএম

আইএলও টোকিও অফিসের উচ্চপদস্থ কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল ১২ ডিসেম্বর ২০২২ বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

আইএলও টোকিও অফিসের প্রোগ্রাম কোঅর্ডিনেটর, ইউকি কোবায়াশি (ণঁশর কড়নধুধংযর) এর নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন আরিসা হাবোশি (গং. অৎরংধ ঐধনড়ংযর), প্রশিক্ষণ ও গবেষণা কর্মকর্তা এবং কিয়োহেই ইয়াবু (কুড়যবর ণধনঁ), গবেষণা ব্যবস্থাপক, আন্তর্জাতিক অর্থনীতি বিভাগ, বৈদেশিক গবেষণা বিভাগ, (জেট্রো হেড কোয়ার্টার)। এ সময় সৈয়দ নিয়াজ, টিম লিডার (বেটার ওয়ার্ক বাংলাদেশ)ও উপস্থিত ছিলেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি মোঃ নাসির উদ্দিন, সহ-সভাপতি মিরান আলী, পরিচালক ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান ও পরিচালক ইনামুল হক খান (বাবলু)।

তারা বাংলাদেশের পোশাক শিল্প, বিশেষ করে কর্মক্ষেত্রে নিরাপত্তা, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য (ওএসএইচ), শ্রমিকদের অধিকার এবং কল্যান প্রভৃতি ক্ষেত্রে শিল্পে যে অর্জন হয়েছে, সেগুলো আরও এগিয়ে নেয়ার জন্য সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বৈঠকে সরকার, ব্র্যান্ড এবং আইএলও এর যৌথ উদ্যোগে শ্রমিকদের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি, ব্যাপক নিরাপত্তা উদ্যোগসমূহ বাংলাদেশের পোশাক শিল্পখাতকে কিভাবে বিশ্বের অন্যতম নিরাপদ শিল্পে পরিণত করেছে তার একটি সংক্ষিপ্ত বিবরণ দেন।

তিনি বাংলাদেশের পোশাক কারখানগুলোতে কাজের পরিবেশ উন্নত করতে পোশাক শিল্পখাতে আইএলও এর বেটার ওয়ার্ক প্রোগ্রামসহ বিভিন্ন উদ্যোগ ও কর্মসূচির কথাও তুলে ধরেন।
আইএলও প্রতিনিধিদল বাংলাদেশে হিউম্যান রাইটস ডিউ ডিলিজেন্সের জন্য আরও সহযোগিতা প্রদানের বিষয়ে জাপানের আগ্রহ প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ