Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশ্ন : এক কবরে অনেকজনকে দাফন করা প্রসঙ্গে।

জসিম উদ্দীন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ৮:৪৫ পিএম

প্রশ্নের বিবরণ : দেখা যায় একই কবরে অনেকজনকে দাফন করা হয়, একটি কবরে অনেক বছর হয়ে গেলে আবার সেই কবরে অন্য কোন লাশ দাফন করা হয়। সেক্ষেত্রে দেখা যায়, মহিলার কবরে পুরুষকে, পুরুষের কবরে মহিলাকে দাফন করা হচ্ছে? এটা কি সঠিক? এতে কি কোন নিয়ম কানুন আছে? আর একই কবরের একজন যদি বেহেশতবাসি হয় আবার অন্যজন যদি দোযখি হয়, তবে কিভাবে তা সমন্বয় হয়? এতে কি কোন প্রভাব পড়ে?

 

উত্তর : প্রয়োজন না হলে এক কবরে অধিক লোক কবর দেওয়া ঠিক নয়। আগের মৃত ব্যক্তির দেহ সম্পূর্ণ মাটিতে মিশে গেলে সেখানে নতুন কবর দেওয়া যায়। যথাসম্ভব না দেওয়ায় ভালো। যদি দেওয়ার মতো পরিবেশ হয়, তাহলে নারী পুরুষ, আত্মীয় অনাত্মীয়, ভালো মন্দ, এসব জানার প্রয়োজন পড়ে না। কারণ কবরের এই গর্তটি ভালো মানুষের জন্য শান্তির আর মন্দ মানুষের জন্য একই সাথে অশান্তির হতে পারে। এখানে বস্তুগত কবর কিছুই না, মর্মগত কবর মৃত ব্যক্তির অনুভূতির সাথে জড়িত। তাকে আল্লাহ যেমন রেখেছেন তার কবর তেমন। খালি চোখে মানুষের সেসব দেখার বা একই কবরে নানা আবহাওয়া থাকা কুদরতের জন্য অসম্ভব কিছু নয়।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ