Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাবিতে মিশুক মনিরের আলোকচিত্র-বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের প্রতীক ‘অপরাজেয় বাংলা’র নির্মাণপর্ব নিয়ে প্রয়াত মিশুক মুনিরের আলোকচিত্র সম্বলিত ‘মন জানালা’ শীর্ষক একটি গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এতে বিশেষ অতিথি ছিলেন ‘অপরাজেয় বাংলা’র স্থপতি সৈয়দ আবদুল্লাহ খালিদ, ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক আখতারুজ্জামান, নাট্যজন ম হামিদ প্রমুখ।
এ সময় ‘অপরাজেয় বাংলা’র স্থপতি সৈয়দ আবদুল্লাহ খালিদ তার সাথে মিশুক মনিরের স্মৃতিচারণ করে ভাষ্কর্য নিয়ে তার অসামান্য আগ্রহের কথা বলেন।
অনুুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মিশুক মনিরের তৎকালীন আলোকচিত্রের প্রতি আগ্রহের দরুণ আজ আমরা নতুন প্রজন্মের কাছে অপরাজেয় বাংলার ইতিহাস নতুন করে ছবির মাধ্যমে জীবন্ত করে তুলতে পেরেছি। এ ছাড়াও তিনি সাংবাদিকতা বিভাগের ফটোগ্রাফি ল্যাব প্রতিষ্ঠায় মিশুক মুনিরের সহায়তা ও প্রচেষ্টার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
সভাপতির বক্তব্যে ইমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন,  তার আগ্রগের কারণেই আজ আমরা অপরাজেয় বাংলার ইতিহাস নতুন করে জীবন্ত করে তুলতে পেরেছি। অপরাজেয় বাংলা তৈরির সময় স্বাধীনতা বিরোধী শক্তি এটিকে ভেঙে ফেলার জন্য বহু ষড়যন্ত্র করেছে তারা এখনো তৎপর রয়েছে আমাদের এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। তিনি অপরাজেয় বাংলার মিনিয়েচার যাতে সর্বত্র পাওয়া যায় সে ব্যাপারে ও দৃষ্টি আকর্ষণ করেন।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধের প্রতীক ‘অপরাজেয় বাংলা’ শুধুমাত্র বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন নয় সব প্রগতিশীল আন্দোলনের প্রেরণার প্রতীক হিসেবে প্রতীকায়িত। আলোকচিত্রী মিশুক মুনির এই ‘অপরাজেয় বাংলা’র নির্মাণপর্বকে আলোকচিত্রে সেই সময়কে ধরে রেখেছিলেন। সেসব ছবি নিয়ে প্রকাশিত হয়েছে এই গ্রন্থটি। গ্রন্থটি প্রকাশ করেছে বেঙ্গল ফাউন্ডেশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ