Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্বল ঘূর্ণিঝড় ‘মানদৌস’ ভারত উপক‚ল অতিক্রম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মানদৌস’ উপক‚লে আঘাত হানার আগেই গতকাল ক্রমে দুর্বল হয়ে ‘প্রবল’ থেকে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মানদৌস’ আগের গতিমুখ বজায় রেখে গতকাল মধ্যরাতে দক্ষিণ ভারতের অন্ধ্র-তামিলনাড়– উপক‚ল অতিক্রম করেছে। এর প্রভাবে বঙ্গোপসাগর-উপক‚ল উত্তাল থাকায় সমুদ্র বন্দরে ২ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে, ‘মানদৌসে’র দূরবর্তী প্রভাবে দেশের আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। পরবর্তী সময়ে আসছে সপ্তাহে তাপমাত্রা ক্রমশ হ্রাস এবং কুয়াশা, শীতের প্রকোপ বৃদ্ধি পেতে পারে।
গতকাল আবহাওয়ার বিশেষ বুলেটিনে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘মানদৌস’ পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে একই এলাকায় সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় ‘মানদৌস’ গতকাল দুপুরে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দর থেকে প্রায় দেড় হাজার কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। ‘মানদৌস’ আরও পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি., যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
এদিকে ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ১২.২ ডিগ্রি সে.। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৪ ডিগ্রি সে.।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ