Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিজভীসহ ৪৪৫ নেতা কারাগারে প্রেরণ ২৩ জনের রিমান্ড মঞ্জুর

আমান-জুয়েলের জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনায় পল্টন ও মতিঝিল থানার পৃথক দুটি মামলায় বিএনপির ২৩ নেতা-কর্মীর বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর দক্ষিণের আহŸায়ক আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, গাজীপুর জেলার সভাপতি ফজলুল হক মিলনসহ ৪৪৫ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। এদিকে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহŸায়ক আমানউল্লাহ আমান ও আবদুল কাদের ভূঁইয়া জুয়েলকে জামিন দিয়েছেন আদালত।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের অ্যাডিশনাল ম্যাজিস্ট্রেট (এসিএমএম) তোফাজ্জল হোসেন গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন।
এর আগে মতিঝিল ও পল্টন থানার মামলায় বিএনপির ২৪ জন নেতা-কর্মীকে আদালতে হাজির করে সাত দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ। এর মধ্যে পল্টন থানার মামলায় ১৫ জনের সাত দিন রিমান্ড চাওয়া হয়। আর মতিঝিল থানার মামলায় ৯ জনের সাত দিন রিমান্ড চাওয়া হয়। উভয় পক্ষের শুনানি নিয়ে পল্টন থানার মামলায় ১৪ জনের দুই দিন রিমান্ড মঞ্জুর করেন আদালত। আর মতিঝিল থানার মামলায় ৯ জনের এক দিন করে রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে নেওয়া উল্লেখযোগ্য নেতা হলেন ঢাকা জেলা বিএনপির আহŸায়ক আশফাক আহমেদ।

নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতা–কর্মীদের বুধবার সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের সিএমএম আদালতে হাজির করা হয়। আসামিদের অপর আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন বলেন, পল্টন ও মতিঝিল থানার মামলায় মোট ৪৭৫ জনকে আদালতে হাজির করা হয়। এর মধ্যে ২৩ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আর আমান উল্লাহ আমানসহ দুজনের জামিন হয়েছে। বাকি ৪৪৫ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

এর আগে রাজধানীর নয়াপল্টনে থেকে গ্রেপ্তার হওয়া বিএনপির নেতা-কর্মীদের দুপুর ১২টার পর থেকে সন্ধ্যা পর্যন্ত প্রিজন ভ্যানে করে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের হাজতখানায় আনা হয়। তখন ঢাকার সিএমএম আদালতের প্রধান ফটকের সামনে বিএনপি ও আওয়ামী পন্থী আইনজীবীদের ¯েøাগান দিতে দেখা যায়। আদালতে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন।

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতা–কর্মীদের গতকাল বুধবার চলা সংঘর্ষের ঘটনায় পল্টন থানায় মামলা হয়েছে। এ ঘটনায় গতকাল আটক ৪৫০ জনকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেছে পুলিশ।####

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ