Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

জেলায় জেলায় বিএনপি কর্মীদের ধরপাকড়

কেন্দ্রীয় নেতাদের গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ১২:০৩ এএম

দেশের বিভিন্ন জেলায় বিএনপি ও সহযোগী সংগঠের নেতাকর্মীদের ব্যাপক ধরপাকড় অব্যাহত রয়েছে। পুলিশ গ্রেফতারকৃতদের বিরুদ্ধে নাশকতার পরিকল্পনার মামলা দিয়ে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করছেন। অন্যদিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ও ভিতরে বিএনপির নেতাকর্মীদের ওপর নির্বিচারে গুলি করে হত্যা এবং সারা দেশে নিরপরাধ রাজনৈতিক নেতাকর্মীদের গণহারে গ্রেফতারের প্রতিবাদে দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি ও অংগসংগঠনের নেতাকর্মীরা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে’র প্রতিবেদনে-

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গতকাল বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। সমাবেশ থেকে অবিলম্বে গ্রেফতার নেতাদের মুক্তি দাবি করা হয়। বক্তাগণ বলেন, সভা-সমাবেশ করা গণতান্ত্রিক অধিকার সরকার পুলিশ লেলিয়ে দিয়ে সে অধিকার হরণ করছে। পুলিশ দিয়ে, গুলি করে সরকার তার পতন ঠেকাতে পারবে না। গণ আন্দোলনের মাধ্যমে এই জালিম সরকারকে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হবে। বিকেলে নাসিমন ভবনের দলীয় কার্যালয় মাঠে নগর বিএনপির বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন নগর বিএনপির আহŸায়ক ডা. শাহাদাত হোসেন। বক্তব্য রাখেন সদস্য সচিব আবুল হাশেম বক্কর, সিনিয়র যুগ্ম আহŸায়ক এম এ আজিজ, এস এম সাইফুল আলম, ইয়াসিন চৌধুরী লিটন, জাহাঙ্গির আলম দুলাল, কামরুল ইসলাম প্রমুখ। অন্যদিকে, নগরীতে ঝটিকা মিছিল থেকে গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় মামলার আসামি হিসেবে যুবদল-ছাত্রদলের তিন নেতাকে গ্রেফতার করেছে কোতোয়ালি থানা পুলিশ। গতকাল বৃহস্পতিবার বিকেলে নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করা হয়। গ্রেফতার তিনজন হলেন, চট্টগ্রাম মহানগর যুবদলের সাবেক যুগ্ম আহŸায়ক আরিফুর রহমান ও নগর কমিটির বর্তমান সদস্য নজরুল ইসলাম এবং উত্তর জেলা ছাত্রদলের সহ-সভাপতি ইরফানুল হাসান রকি।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী জেলা মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের উদ্যোগে গতকাল বিকেলে বিক্ষোভ মিছিল ও সমবেশ অনুষ্ঠিত হয়। সকল নেতাকর্মীরা নগরীর সোনাদিঘী মোড় হতে মিছিল বের করে মহানগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মালোপাড়াস্থ বিএনপি কার্যালয়ের সামনে এসে শেষ করেন। সমাবেশে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপি’র আহবায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাড. এরশাদ আলী ঈশা। উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম মার্শাল, জেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান সদস্য অ্যাড. তোফাজ্জল হোসেন তপু সহ প্রমুখ।
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালীতে গতকাল দুপুরে জেলা জজ কোর্টের সামনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও ম্যাজিস্ট্রেট কোর্ট এলাকায় জেলা বিএনপি এবং অংগসংগঠনের ব্যানারে বিক্ষোভ মিছিল করা হয়। কর্মসূচিকে ঘিরে সকল ধরণের নাশকতা এড়াতে সর্তক অবস্থানে ছিলো আইনশৃঙ্খলা বাহিনী। মিছিলে উপস্থিত ছিলেন, আইনজীবী ফোরামের সভাপতি অ্যাড. বি ইউ এম কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাড. আবদুর রহিম, জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুল আমিন খান, স্বেচ্ছাসেবক দলের সভাপতি সাবের হোসেন, সদর উপজেলা বিএনপির সভাপতি সলিম উল্যা বাহার হিরণ, পৌর বিএনপির সভাপতি আবু নাছের প্রমুখ।

স্টাফ রিপোর্টার, ল²ীপুর থেকে জানান, বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক ও ল²ীপুর জেলা বিএনপির আহবায়ক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির মুক্তির দাবিতে ল²ীপুরে বিক্ষোভ মিছিল করেছে স্বেচ্ছাসেবক দল। গতকাল সকালে শহরের তমিজ মার্কেট থেকে মিছিলটি শুরু হয়ে সামাদ স্কুল মোড়ে গিয়ে শেষ হয় হয়। বিক্ষোভ মিছিল থেকে এ্যানির মুক্তির দাবিতে সেøাগান দেয় মিছিলকারীরা। নিছিল শেষে অবিলম্বে এ্যানি চোধুরীর মুক্তির দাবি জানিয়ে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সদর থনা পূর্বের স্বেচ্ছাসেবক দলের আহবায়ক আরিফ হোসেন, সদর থানা পশ্চিম স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত আহবায়ক হুমায়ুন আহমেদ ও সদস্য সচিব অ্যাড. আরাফাত হোসাইন, স্বেচ্ছাসেবকদল নেতা আব্দুল হান্নান সহ প্রমুখ।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জ জেলা বিএনপির ব্যানারে গতকাল দুপুরে চাষাঢ়া-হাজিগঞ্জ সড়কে বিক্ষোভ সমাবেশ আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন জেলা বিএনপি নেতা অ্যাড. বারি ভ‚ইয়া, ফতুল্লা থানা বিএনপির সাবেক সভাপতি খন্দকার মনিরুল ইসলাম, জেলা বিএনপি নেতা আলাউদ্দিন খান শিপন, কাশিপুর ইউনিয়ন বিএনপিসাধারণ সম্পাদক মইনুল হোসেন রতন, জেলা শ্রমিকদলের সাবেক সাংগঠনিক সম্পাদক মামুনুর রশীদ, ফতুল্লা থানা বিএনপি নেতা আলমগীর হোসেন। সভায় বক্তারা বলেন, নয়াপল্টনের সামনে বিএনপি মিটিং করার অনুমতি চেয়েছে, সরকার এবং তার পেটোয়া বাহিনী অনুমতি দেয় নাই। তারা বিএনপির এই সমাবেশকে ভিন্নখাতে প্রভাবিত করার জন্য তারা গতকাল বিএনপির নিরস্ত্র নেতাকর্মীদের হত্যার উদ্দেশ্য গুলি করে একজনকে হত্যা ও কয়েকশ নেতাকর্মীকে আহত করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর পাংশায় উপজেলা আওয়ামী যুবলীগ-ছাত্রলীগের মিছিলে ককটেল হামলার ঘটনায় বিএনপির ৪ জন নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। গত বুধবার রাতে পাংশা থানা পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করেন। গ্রেফতারকৃতরা হলেন, পাংশা উপজেলার ধুলিয়াট কাচারীপাড়ার হাজী মোকারম হোসেনের ছেলে বিএনপির কার্যকরী সদস্য আকরাম হোসেন সুমন, পুঁইজোর গ্রামের আ. জলিল মন্ডলের ছেলে পাট্রা ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান, মাছপাড়ার আ. আজিজ সরদারের ছেলে মাছপাড়া ইউনিয়ন যুবদলের আহবায়ক মো. এনামুল হক, লক্ষীপুর গ্রামের আ. রব বিশ্বাসের ছেলে কসবামাজাইল ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি আ. মতিন বিশ্বাস।

দেওয়ানগঞ্জ (জামালপুর) উপজেলা সংবাদদাতা জানান, দেওয়ানগঞ্জ উপজেলায় বিএনপির ২৭ নেতাকর্মী গ্রেফতার হয়েছে গত দশ দিনে। বর্তমানে তালাবদ্ধ বিএনপি অফিস। আগামী ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষার্থে দেওয়ানগঞ্জ পুলিশ ২৭ জনকে গ্রেফতার করেছে। উপজেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি আব্দুর রশিদ সাদা জানান, দেওয়ানগঞ্জ পৌর বিএনপির সদস্য সচিব আতিকুর রহমান সাজু, শ্রমিক দলের নেতা আমিনুল ইসলাম, পৌর বিএনপির ৪ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক শের আলিসহ ২৭ জন গ্রেফতার হয়েছে। দেওয়ানগঞ্জ মডেল থানার ওসি শ্যামল চন্দ্র ধর জানান, পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত আইন শৃঙ্খলা রক্ষার্থে এ অভিযান অব্যাহত থাকবে ।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর মির্জাগঞ্জে বিএনপির চার নেতার নাম উল্লেখসহ অজ্ঞাত ৩৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন স্থানীয় এক যুবলীগ নেতা। ককটেল বিস্ফোরণ এবং মিছিল নিয়ে আওয়ামী লীগ অফিস ভাঙচুরের অভিযোগে এই মামলা দায়ের করলে উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মো. মিজানুর রহমান মিজু ও কাঁকড়াবুনিয়া ইউনিয়ন যুবদল নেতা মো. জাহিদুল ইসলামকে আটক করে থানা পুলিশ। গত বুধবাবার রাতে আমড়াগাছিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মো. আলী মল্লিক বাদি হয়ে মামলা দায়ের করেন। মামলায় ৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৩৫ জনকে আসামি করা হয়েছে।

দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, কুষ্টিয়ার দৌলতপুরে নাশকতার অভিযোগে ৫জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে দৌলতপুর থানা পুলিশ। গত বুধবার রাত সাড়ে ৯টার দিকে উপজেলার তারাগুনিয়া পল্লী বিদ্যুৎ অফিসের সামনে নাশকতামূলক কার্যক্রমে জড়িত থাকা অবস্থায় এদের গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় অবিস্ফোরিত ৫টি হাতবোমা, ২৩টি বাঁশের লাঠি, ১২টি লোহার রড, ২টি শাবল, ২বস্তা ইটের খোয়া, গাছ কাটার জন্য একটি হাত করাত। পরে আটক বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে নাশকতার মামলা দিয়ে গতকাল বৃহস্পতিবার দুপুরে আদালতে প্রেরণ করা হয়েছে।

গলাচিপা (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, গলাচিপা উপজেলা ভ‚মি অফিসের সামনে ককটেলের বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের শব্দে প্রকম্পিত হয়ে ওঠে পুরো এলাকা । গত বুধবার রাতে ঘটনাটি ঘটে। গলাচিপা থানা পুলিশ ঘটনাস্থল থেকে ৪টি অবিস্ফোরিত ককটেল ও ৩টি পেট্রোল বোমা উদ্ধার করে। গলাচিপা থানা পুলিশ এ ঘটনার সত্যতা স্বীকার করেন। পুলিশ জানায়, এ ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে সন্দেহভাজন মাসুদ রানা নামে একজনকে গ্রেফতার করা হয়। নাশকতা সৃষ্টি করে জনমনে অস্থিরতার সঞ্চার ঘটানোর জন্য এ ঘটনা ঘটানো হয়েছে কিনা তা তদন্ত চলছে। কোন রাজনৈতিক দলের এতে সংশ্লিষ্টতা আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। এ ঘটনায় অজ্ঞাতনামা ৩০ থেকে ৩৫ জনকে আসামি করে মামলা করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ