Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাপী হালাল ব্যবসার বাজার ২ ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ১২:০৩ এএম

সৌন্দর্য, ওষুধ, ফ্যাশন, পর্যটন এবং অর্থসহ হালাল ব্যবসার অনেক ক্ষেত্র ইসলামী আইনের মধ্যে পড়ে। প্রায় দুইশ’ কোটি মুসলিম জনসংখ্যার বিশে^ এটা খুব আশ্চর্যজনক নয় যে, হালাল অর্থ-বাজার একটি বড় এবং দ্রæত বর্ধনশীল খাত। লক্ষ্য শিশুদের খেলনা থেকে শুরু করে কার্পেট এবং পথ খাবার পর্যন্ত হালাল পণ্যের এই বৈচিত্র্যময় খাতগুলোকে এক ছাদের নিচে নিয়ে আসা এবং বিশ্ব বাণিজ্যকে উন্নীত করার লক্ষ্যে ২ থেকে ৩ ডিসেম্বর প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘হালাল এক্সপো লন্ডন’।

ব্যবস্থাপনা ও বাজার গবেষণা প্রতিষ্ঠান ‘দিনার স্ট্যান্ডার্ড’ অনুসারে, খাবার, পরিমিত ফ্যাশন, ফার্মা, কসমেটিকস, পর্যটন, এসব খাত হিসাব করলে ২০২১ সালে বিশ্বব্যাপী প্রায় ১.৮ বিলিয়ন মুসলিম খরচ করেছে ২.১ ট্রিলিয়ন ডলার। অর্থাৎ, বিশ^ব্যাপী হালাল ব্যবসার বাজার ২ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

ব্রিটেনে হালাল গোশতের বৃহত্তম সরবরাহকারীদের অন্যতম শাজান্স টেসকোসহ বড় সুপারমার্কেটের জন্য ও নান্দোস এবং কেন্টাকি ফ্রাইড চিকেন (কেএফসি)সহ রেস্টুরেন্টগুলিতে গোশত সরবরাহ করে। শাজান্সের হালাল কৌশলের পরিচালক গামা খান বলেন, ‘যখন আমরা ২০১৪ সালে শুরু করি, আমাদের মূল লক্ষ্য ছিল সুপারমার্কেট জুড়ে মুসলিম ভোক্তাদের পছন্দ এবং পণ্যগুলোকে ব্রিটেনের খুচরা বিক্রেতাদের সমতুল্য দামে দেওয়া এবং আমরা এটিই করেছি। এটি প্রায় ৩০ লাখ পাউন্ড দিয়ে শুরু হয়েছিল, আমি আশা করছি এই বছর আমাদের বিক্রয় ১০ কোটি পাউন্ড (এইচ) হতে চলেছে।’

হালাল অর্থনীতির অংশ হওয়া অনেক ব্যবসার ব্র্যান্ড পরিচয়ের জন্য গুরুত্বপূর্ণ। এসেন্স ত্বকের জন্য হালাল পণ্য উৎপাদন করে। প্রতিষ্ঠাতা নাদিয়া আলি বলেছেন, ‘আমি মনে করি এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ বর্তমানে বিশ্বে মুসলিমদের সংখ্যা ক্রমবর্ধমান, প্রত্যেকেই তাদের পটভ‚মির সাথে মানানসই এবং তাদের ধর্মের সাথে সামঞ্জস্যপূর্ণ পণ্য বা জিনিস কেনার চেষ্টা করে এবং তারা যা অনুসরণ করে। সুতরাং, এটি মুসলিম জনসংখ্যার জন্য খুবই সহায়ক।’ সূত্র : আফ্রিকা নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ