Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গণসমাবেশে বাধা দিয়ে দেশকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে সরকার

ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রকিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৭:০৯ পিএম

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা অ্যাডভোকেট আব্দুর রকিব এক বিবৃতিতে আজ বুধবার রাজধানীর নয়া পল্টনস্থ বিএনপির কার্যালয়ের সামনে পুলিশ ও বিএনপি কর্মীদের মাঝে ধাওয়া পল্টা ধাওয়া সংঘর্ষে দু’জন নিহত এবং বিএনপির শীর্ষ নেতাদের গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। বিবৃতিতে তিনি গণতান্ত্রিক অধিকারের কথা স্মরণ রেখে রাজনৈতিক সংঘাত এড়িয়ে চলার জন্য সরকার ও বিরোধী নেতা কর্মীদের প্রতি উদাত্ত আহবান জানান।

তিনি বলেন, গণসমাবেশে বাধা দিয়ে দেশকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে সরকার । বিরোধী দলের গণসমাবেশে বাধা দিয়ে গণতন্ত্রের অগ্রযাত্রাকে রুখা যাবে না বলেও অ্যাডভোকেট রকিব উল্লেখ করেন।

এদিকে, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর আল্লামা সরওয়ার কামাল আজিজি ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার এক যুক্ত বিবৃতিতে আগামী দশ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে দেশে একটা বিভীষিকাময় পরিবেশ তৈরি হচ্ছে। জনমনে আতঙ্ক বিরাজ করছে। দশ ডিসেম্বর নিয়ে অস্থিরতা কাম্য নয়। গণমানুষ চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন। সাধারণ জনগণ নিরাপত্তাহীনতায় ভুগছেন। একটা গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য এটা খুবই খারাপ নজির। আমরা এটা কোন ভাবেই কামনা করি না। একটি সমাবেশকে কেন্দ্র করে সরকার যেভাবে গণগ্রেফতার, হামলা চালিয়ে, মামলা দিয়ে পরিবেশ বিভীষিকাময় করে তুলেছে তা কখনোই রাষ্ট্রের জন্য কল্যাণকর ফল বয়ে আনবে না।

নেতৃদ্বয় বিএনপি ও সরকারি দলকে দেশ, জাতি ও রাষ্ট্রের নিরাপত্তার কথা বিবেচনা করে সংযত হওয়ার আহ্বান জানান। তারা বক্তব্য পাল্টা বক্তব্য ও হুমকি- ধামকি না দিয়ে আলোচনার মাধ্যমে সমঝোতা করার আহ্বান জানান।

তারা বলেন, দেশের অর্থনৈতিক সঙ্কট এবং রাজনৈতিক অস্থিতিশীলতা ক্রমশ প্রকট হচ্ছে। এখন জাতীয় ঐক্য ছাড়া উদ্ভুত সঙ্কট আরও ঘনীভ‚ত হবে। তাই এখন সবাইকে ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলা করে গণমানুষের কল্যাণে আরও উদার চিন্তা করে দেশকে রক্ষা করতে হবে। দশ ডিসেম্বর যেন মানুষের জানমালের নিরাপত্তা বিঘ্নিত না হয় সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে। যেকোনো অনাকাঙ্খিত ঘটনার জন্য দুই বড় রাজনৈতিক দল দায়ী থাকবে মর্মেও নেতৃদ্বয় সতর্ক করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ