Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

৪ গার্মেন্টস কারখানা বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকার সাভারের হেমায়েতপুর এলাকার ডার্ড গ্রুপের মোট ৪টি কারখানা মালামাল স্বল্পতাসহ নানা কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গত শনিবার কারখানাগুলোর সামনে বন্ধের নোটিশ টানিয়েছে কর্তৃপক্ষ। কারখানাগুলো হলো- দীপ্ত এপারেলস লিমিটেড, দীপ্ত গার্মেন্টস লিমিটেড, ডার্ড গার্মেন্টস লিমিটেড ও ডার্ড ওয়াশিং প্লান্ট লিমিটেড।

বন্ধ ঘোষিত কারখানাগুলোর নাম উল্লেখ করে কোম্পানির উপ- মহাব্যবস্থাপক (প্রশাসন) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কিছু অনাকাঙ্খিত ঘটনা ও কারণবশত কারখানার উৎপাদন বাধাগ্রস্ত হওয়ার কারণে কর্তৃপক্ষ বাধ্য হয়ে অনির্দিষ্টকালের জন্য প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করছে। যা ৩ ডিসেম্বর) কার্যকর। কারখানা খোলার তারিখ পরবর্তীতে নোটিশের মাধ্যমে জানানো হবে।

শ্রমিকরা জানান, বেশ কিছুদিন ধরে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে বকেয়া বেতন, করোনার সময়ের কিছু পাওনা, ছুটির টাকাসহ কয়েকটি বিষয় নিয়ে ঝামেলা চলছিল। এছাড়া কিছুদিন আগে প্রতিষ্ঠানটির স্টাফদের (সাধারণ শ্রমিকদের তুলনায় কিছুটা উচ্চ পদে কর্মরত কর্মী) দুই মাসের বকেয়া পাওনা পরিশোধের দাবিতে কর্মবিরতি পালনের পর কর্তৃপক্ষ এক মাসের বকেয়া পরিশোধ করে। বাকি দাবিগুলোর বাস্তবায়ন না হওয়ায় গত শুক্রবার দীপ্ত এপারেলস লিমিটেডের ওইসব কর্মীরা আবারও মালিকপক্ষের সঙ্গে আলোচনার চেষ্টা করে। এক পর্যায়ে শুক্রবার রাত ১২টার পর কারখানা কর্তৃপক্ষ প্রত্যেক কর্মীর মোবইলে মেসেজ পাঠিয়ে কারখানাগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে এবং সকালে কারখানার গেটে বিজ্ঞপ্তি টানিয়ে দেওয়া হয়। সকালে কারখানাগুলোর কর্মীরা কাজে যোগ দিতে এসে কারখানার গেটে বন্ধের নোটিশ দেখতে পায়, পরে বেশ কিচ্ছুক্ষণ অপেক্ষা করে তারা নিজ নিজ বাসায় ফিরে যায়।

ডার্ড গ্রুপের সাভার জোনের সিকিউরিটি ইন্সপেক্টর মো. আসাদ বলেন, ৪টি কারখানার মধ্যে শুধু দীপ্ত এপারেলস লিমিটেডেই প্রায় ৭ হাজার কর্মী রয়েছে, বাকি ৩টি কারখানায় সব মিলিয়ে শ্রমিক সংখ্যা ৩ হাজারের মতো। সবমিলিয়ে ৪টি কারখানায় মোট ১০ হাজারের মতো কর্মী রয়েছে।
আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক (ইন্টেলিজেন্স) মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, কারখানা কর্তৃপক্ষ কর্মীদের বকেয়া পরিশোধ করতে পারছে না, এ নিয়ে কয়েকদিন ধরে কর্মীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে, তারা কর্মবিরতিও পালন করেছে। এ কারণে কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ