Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পূর্বাচলে স্টিলের ৫০ তলা অ্যাপার্টমেন্ট ভবন নির্মাণ হবে-গণপূর্তমন্ত্রী

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : রাজউকের পূর্বাচল নতুন শহরে কংক্রিটের নয়, এবার স্টিলের অ্যাপার্টমেন্ট ভবন নির্মাণের চিন্তা-ভাবনা শুরু হয়েছে। বর্তমানে সেখানে কংক্রিটের ত্রিশতলা ভবন নির্মাণের পরিকল্পনা থাকলেও সম্ভাব্যতা যাচাই শেষে স্টিলের পঞ্চাশতলা ভবন নির্মাণ করা হবে। ‘স্টিল স্ট্রাকচার: নিউ এরা ইন ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এই তথ্য দেন। ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে গতকাল রোববার আইইবি ঢাকা কেন্দ্র এবং স্টিল স্ট্রাকচার ম্যানুফেকচারিং অ্যাসোসিয়েশন যৌথভাবে কনফারেন্সটির আয়োজন করে।
মন্ত্রী বলেন, পূর্বাচলে প্রায় ৭০ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে। এর প্রতিটি ৩০তলা অ্যাপার্টমেন্ট ভবন হিসেবে নির্মাণ করার চিন্তা-ভাবনা রয়েছে। এরপর নতুন করে সম্ভাব্যতা যাচাই করে এসব অ্যাপার্টমেন্ট ভবন ৩০ তলার পরিবর্তে স্টিল স্ট্রাকচারে ৫০ তলা করার কথাও এখন ভাবা হচ্ছে। কারণ, স্টিল স্ট্রাকচার (অবকাঠামো) ভবনের স্থায়িত্ব বাড়ায় এবং নির্মাণ সময়ও কম লাগে।
মন্ত্রী আরো বলেন, গণপূর্ত অধিদফতর চট্টগ্রামে জাতীয় রাজস্ব বোর্ডের ৪০তলা ভবন নির্মাণ করছে। এর প্রাথমিক কাজ শেষ হয়েছে। এ ভবনটি স্টিল স্ট্রাকচারে করা যায় কি না সে বিষয়ে আবারও নিরীক্ষা করার জন্য স্থপতি এবং প্রকৌশলীদের নির্দেশ দেওয়া হবে।
তিনি বলেন, স্বাধীনতার প্রতীক হিসেবে পূর্বাচল নতুন শহরে ৭১ তলার আইকনিক টুইন টাওয়ার নির্মাণ করা হবে। এজন্য শিগগিরই দরপত্র আহ্বান করা হবে। মাটি পরীক্ষা করে বাস্তবতা পাওয়া গেলে ১৪২তলার একটি ভবন নির্মাণ করা হবে। এ জন্য প্রয়োজনীয় জমি সংরক্ষণ করা আছে।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যআয়ের দেশে উন্নীত হবে। দেশের এ অগ্রগতির সঙ্গে নগরায়নসহ প্রতিটি ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। প্রতিটি সুউচ্চ ভবনে নিজস্ব স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন বাধ্যতামূলক করার বিষয়ে রাজউককে নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি নতুন ভবনগুলোতেও এ ব্যবস্থা রাখা হচ্ছে। বেইলি রোডে জাজেস কোয়ার্টার্সেও এটিপি প্ল্যান্ট স্থাপন করা হচ্ছে।
আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান মেসবাহুর রহমান টুটুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন আইইবি ঢাকা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান কাজী খাইরুল বাসার, স্টিল স্ট্রাকচার ম্যানুফেকচারিং অ্যাসোসিয়েশনের সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম প্রমুখ। দিনব্যাপী এ সেমিনারে ইংল্যান্ড, নরওয়ে ও ভারতের তিনজন বিশেষজ্ঞ প্রবন্ধ উপস্থাপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ