Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জম্মু-কাশ্মিরে চলতি বছর ৬০ ভারতীয় সেনা নিহত

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম


গত বছরের তুলনায়  দ্বিগুণ
ইনকিলাব ডেস্ক : জম্মু-কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনী গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ সেনা সদস্যকে হারিয়েছে। যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা বৃদ্ধি, অনুপ্রবেশ, নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) পাকিস্তান সেনাবাহিনীর ‘বর্ডার অ্যাকশন টিম’ (বাট)-এর হামলাকেই এ জন্য কারণ বলে বলা হচ্ছে।
ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রকে উদ্ধৃত করে গতকাল (রোববার) গণমাধ্যমে প্রকাশ, চলতি বছরের ১৫ ডিসেম্বর পর্যন্ত জম্মু-কাশ্মিরে ৬০ জওয়ান নিহত হয়েছে। ২০১৪ সালে নিহত সেনা সদস্যের সংখ্যা ছিল ৩২। ২০১৫ সালে তা বেড়ে হয় ৩৩।  
চলতি বছরে নিহত ৬০ জওয়ানের মধ্যে ২৩ সেনা জওয়ান নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধবিরতি লঙ্ঘন এবং অপারেশন চালানোর সময় নিহত হয়েছে। ২০১৫ সালে অবশ্য ওই ধরনের ঘটনায় মাত্র ৪ এবং ২০১৪ সালে ৫ সেনা সদস্য নিহত হয়।   অন্যদিকে, চলতি বছরে অভ্যন্তরীণ এলাকায় সংঘর্ষজনিত কারণে এ পর্যন্ত ৩৭ সেনা জওয়ান নিহত হয়েছে। ২০১৪ সালে এই সংখ্যা ছিল ২৭ এবং ২০১৫ সালে তা বেড়ে হয় ২৯। সেনাবাহিনীর কর্মকর্তাদের মতে, অভ্যন্তরীণ এলাকায় নিহত হওয়ার ঘটনা দু’টি বড় হামলাজনিত কারণে বেশি হয়েছে। এদের মধ্যে উরি এবং নগরোটায় হামলা রয়েছে। উরিতে হামলার ঘটনায় ১৯ সেনা সদস্য নিহত হয়েছিল। পরে ভারতের পক্ষ থেকে আজাদ কাশ্মিরে ঢুকে কথিত সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়। এর পর থেকে সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা বেড়ে গেছে। সেনাবাহিনীর কর্মকর্তারা বলছেন, কাশ্মির উপত্যকায় সন্ত্রাসের ঘটনা বেড়ে গেছে। চলতি বছরে ১০০’র বেশি গেরিলা নিহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করার সময় নিহত হয়। সূত্র : পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ