Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩৪ বিলিয়নের নিচে নামল রিজার্ভ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

আমদানি কমার পরও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ কমে ৩৪ বিলিয়ন (৩ হাজার ৪০০ কোটি) ডলারের নিচে নেমে এসেছে। গতকাল বুধবার রিজার্ভ থেকে রাষ্ট্রায়ত্ত কয়েকটি ব্যাংকের কাছে ৭ কোটি ১০ লাখ ডলার বিক্রির ফলে দিন শেষে অর্থনীতির গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এই সূচক ৩৩ দশমিক ৮৬ বিলিয়ন (৩ হাজার ৩৮৬ কোটি) ডলারে দাঁড়িয়েছে। আগের দিন মঙ্গলবার বিক্রি করা হয়েছিল ১০ কোটি ৯০ লাখ ডলার। সোমবার বিক্রি করা হয় ১৫ কোটি ২০ লাখ ডলার। বাজার স্বাভাবিক রাখতে রিজার্ভ থেকে অব্যাহতভাবে ডলার বিক্রির ফলেই রিজার্ভ কমছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও অর্থনীতিবিদরা।

সব মিলিয়ে চলতি ২০২২-২৩ অর্থবছরে পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) রিজার্ভ থেকে ৬০৫ কোটি (৬ দশমিক শূন্য ৫ বিলিয়ন) ডলার বিক্রি করা হয়েছে। গত মঙ্গলবার রিজার্ভের পরিমাণ ছিল ৩৪ দশমিক শূন্য ৫ বিলিয়ন ডলার। এক মাস আগে ১ নভেম্বর রিজার্ভ ছিল ৩৫ দশমিক ৭২ বিলিয়ন ডলার; এক বছর আগে গত বছরের ২৩ নভেম্বর এই সূচকের পরিমাণ ছিল ৪৪ দশমিক ৯৫ বিলিয়ন ডলার।

গত বছরের আগস্টে এই রিজার্ভ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে ৪৮ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছিল। বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ৭ নভেম্বর রিজার্ভের পরিমাণ ছিল ৩৫ দশমিক ৭৭ বিলিয়ন ডলার। ৮ নভেম্বর এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সেপ্টেম্বর-অক্টোবর মেয়াদের ১৩৫ কোটি (১.৩৫ বিলিয়ন) ডলার আমদানি বিল পরিশোধ করার পর রিজার্ভ নেমে আসে ৩৪ দশমিক ২৮ বিলিয়ন ডলারে।
প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স ও রফতানি আয় কমায় রিজার্ভ কমেছে বলে জানিয়েছেন অর্থনীতির গবেষক পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর মনসুর। তিনি বলেন, সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের নানা পদক্ষেপের ফলে আমদানি ব্যয় বেশ কমেছে। এটা একটা ভালো দিক। কিন্তু রিজার্ভের প্রধান দুই উৎস রফতানি আয় ও রেমিট্যান্সও কমছে। সেস কারণে আমদানি ব্যয় কমার পরও রিজার্ভ কমছেই।
তিনি বলেন, রিজার্ভ কমতে কমতে কিন্তু বেশ নিচে নেমে এসেছে। এক বছরের ব্যবধানে কিন্তু ১২ বিলিয়ন ডলার কমেছে। এই সূচককে আর কমাতে দেওয়া যাবে না। যে করেই হোক রফতানি ও রেমিট্যান্স বাড়াতে হবে। ফেব্রুয়ারিতে আইএমএফের ঋণের প্রথম কিস্তি আসবে বলে আত্মতুষ্টিতে ভুগলে চলবে না। যুদ্ধের মধ্যেও রফতানি ও রেমিট্যান্স বাড়ানোর পদক্ষেপ নিতে হবে। হুন্ডি বন্ধ করতে হবে।

আড়াই বছরের করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে দেশের অর্থনীতি নিয়ে নানা উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে রফতানি আয় ও রেমিট্যান্স আশার আলো জ্বালিয়ে রেখেছিল। কিন্তু গত সেপ্টেম্বর থেকে রিজার্ভের প্রধান এই দুই সূচকেও দুঃসংবাদ এসেছে।
রিজার্ভ বাড়াতে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে গতি আনতে নানা পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। অবৈধ হুন্ডি বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে; দেশের স্বার্থে জন্য ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠাতে প্রবাসীদের অনুরোধ করা হচ্ছে।

কিন্তু তাতে কোনো ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে না। বাড়ছে না অর্থনীতিরি গুরুত্বপূর্ণ এই সূচক। সেপ্টেম্বর-অক্টোবরের মতো চলতি নভেম্বর মাসেও প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা যায়, চলতি নভেম্বর মাসের প্রথম ২৫ দিনে ১৩৪ কোটি ৭১ লাখ ৫০ হাজার (১.৩৫ বিলিয়ন) ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। এই হিসাবে প্রতিদিন গড়ে ৫ কোটি ৩৮ লাখ ডলার রেমিট্যান্স এসেছে দেশে। অথচ চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাস জুলাই ও আগস্টে প্রতিদিন গড়ে ৭ কোটি ডলার করে রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা।

চলতি মাসের বাকি ৫ দিনে এই হারে রেমিট্যান্স এলে সেপ্টেম্বর-অক্টোবরের মতো নভেম্বর মাসেও দেড় বিলিয়ন ডলারের কিছু বেশি রেমিট্যান্স আসবে।
চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা। জুলাইয়ে এসেছিল ২ দশমিক ১ বিলিয়ন ডলার; যা ছিল আগের ১৪ মাসের মধ্যে সবচেয়ে বেশি। আর গত বছরের জুলাইয়ের চেয়ে বেশি ছিল ১২ শতাংশ। আগস্টে আসে ২ দশমিক শূন্য ৪ বিলিয়ন ডলার। প্রবৃদ্ধি হয়েছিল ১২ দশমিক ৬০ শতাংশ। ওই দুই মাসে মোট রেমিট্যান্স এসেছিল ৪ দশমিক ১৩ বিলিয়ন ডলার। গত অর্থবছরের একই সময়ের চেয়ে যা ছিল ১২ দশমিক ৩০ শতাংশ বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা যায়, গত সেপ্টেম্বরে বিভিন্ন দেশে অবস্থানকারী প্রবাসীরা ১৫৩ কোটি ৯৫ লাখ ডলার দেশে পাঠিয়েছেন, যা ছিল গত বছরের সেপ্টেম্বরের চেয়ে ১০ দশমিক ৮৪ শতাংশ কম। ২০২১ সালের সেপ্টেম্বরে ১৭২ কোটি ৬৭ লাখ ডলার এসেছিল। পরের মাস অক্টোবরে এসেছিল ১৫২ কোটি ৫৪ লাখ ডলার। এ মাসে ১৫২ কোটি ৫৪ লাখ (১ দশমিক ৫২ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা, যা গত আট মাসের মধ্যে সবচেয়ে কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ