Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এনসিসি ব্যাংক মেধাবৃত্তি অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক গভর্নর

| প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম


মধ্যম আয়ের দেশে যেতে যুগোপযোগী শিক্ষা দরকার
অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, ২০৪১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে যেতে হলে যুগোপযোগী শিক্ষা দরকার। তিনি বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শিক্ষা থাকে আরও ব্যয় করতে হবে। গতকাল রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপে¬ামা ইঞ্জিনিয়ার্স (আইডিবি) ‘এনসিসি ব্যাংক মেধাবৃত্তি-২০১৬’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গভর্নর বলেন, দেশের সব ব্যাংকই করপোরেট সোস্যাল রেসপন্সিবিলিটি (সিএসআর) খাতে ব্যয় করছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশ আছে প্রত্যেক আর্থিক প্রতিষ্ঠানের সিএসআর খাতের মোট অর্থের ৩০ ভাগ শিক্ষা খাতে ব্যয় করতে হবে। ২০১৫ সালে সিএসআর খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৫২৮ কোটি টাকা ব্যয় করে। এর মধ্যে ৩০ ভাগ অর্থাৎ ১৫৮ কোটি টাকা শিক্ষা খাতে ব্যয় করা হয়। যারা এ থেকে পিছিয়ে রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এক শিক্ষার্থী একাধিক প্রতিষ্ঠান থেকে বৃত্তি পাচ্ছে, আবার অনেকে বৃত্তি পাওয়ার যোগ্য; কিন্তু তারা পাচ্ছে না। এসব বিষয়ে সংশি¬ষ্ট কর্তৃপক্ষকে শিক্ষাবৃত্তি ডাটাবেজ করে বৃত্তি প্রদানে আহ্বান জানানো হয়।
ফজলে কবির বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান শিক্ষা খাতে বেশি ব্যয় করতে পারে এ জন্য কর রেয়াতের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে বসা হবে। এসব বিষয় নিয়ে সম্প্রতি শিক্ষামন্ত্রীর সঙ্গেও বসা হয়েছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্যাংকের চেয়ারম্যান আবদুস সালাম, ভাইস চেয়ারম্যান এএসএম মাঈনউদ্দিন মোনেম। এ সময় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্য করে ব্যাংকের চেয়ারম্যান আবদুস সালাম বলেন, তোমরা কেউ ঘুষ খাবে না। ঘুষ সামাজিক ব্যাধি, তোমরা যারা বৃত্তি পেয়েছ তারা মেধার বলে পেয়েছ। এ মেধাকে সত্যের পথে পরিচালিত করবে। তাহলে দেশ একদিন দুর্নীতি মুক্ত হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, পরিচালক এমএ আউয়াল, খায়রুল আলম চাকলাদার, সোহেলা হোসেন, মো. আবুল বাশার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর আখতার হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন এনসিসি ব্যাংক এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোসলেহ উদ্দীন আহমেদ। অনুষ্ঠানে ৬৬ জনকে বৃত্তি প্রদান করা হয়। প্রত্যেকে শিক্ষার্থী বছরে ৩৬ হাজার টাকা করে বৃত্তি পাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ