Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

যৌন হয়রানির অভিযোগ ঢাবি শিক্ষককে সাময়িক অব্যাহতি

| প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : যৌন হয়রানির অভিযোগ পাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের এক শিক্ষককে এ্যাকাডেমিক কার্যক্রম থেকে সাময়িকভাবে দূরে থাকার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট বিভাগের সিএনডি (কো-অর্ডিনেশন অ্যান্ড ডেভেলপমেন্ট) কমিটি। অভিযুক্ত শিক্ষকের নাম অমিতাভ বিশ্বাস। মাস্টার্সের এক ছাত্রীর অভিযোগের ভিত্তিতে এই শিক্ষকের বিরুদ্ধে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। জানা গেছে, ওই ছাত্রী অমিতাভ বিশ্বাসের বিরুদ্ধে বিভাগের চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ করেন। অভিযোগে তিনি তাকে ইমেইল দেয়া, গভীর রাতে এসএমএস দেয়া, তাকে ব্যক্তিগতভাবে রুমে ডাকা ও তার পরীক্ষার নম্বর ঝুলিয়ে রাখার কথা উল্লেখ করেন। এছাড়াও ওই শিক্ষক অনার্স চতুর্থ বর্ষে কম্পিউটেশনাল ফিজিক্স কোর্সের দুটো ইনকোর্সে পরীক্ষার নম্বরই পেন্ডিং রাখেন।
অভিযোগের পর গত ২১ নভেম্বর সিএনডি কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে শিক্ষক অমিতাভ বিশ্বাসকে সাময়িকভাবে শিক্ষাকার্যক্রম থেকে দূরে রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। জানতে চাইলে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবদুস ছাত্তার বলেন, বিভাগের এক ছাত্রী ওই শিক্ষকের বিরুদ্ধে মেইল দেয়া, মার্ক পেন্ডিং রাখাসহ তাকে মানসিক চাপে রাখার অভিযোগ করে। অভিযোগের ভিত্তিতে সিএনডি কমিটি সদস্যদের সর্বসম্মতিক্রমে ওই শিক্ষককে শিক্ষা কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি রাখার সিদ্ধান্ত হয়েছে। তিনি আরো বলেন, এ সংক্রান্ত প্রমাণাদি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে পাঠানো হয়েছে। তারা তাদের সিদ্ধান্ত নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ