Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগসহ ১৮ দল ইসির চিঠির জবাব দেয়নি সময় চেয়েছে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:৫৭ এএম

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত দলগুলো শর্ত মানছে কি না তা জানতে চেয়ে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু নির্ধারিত সময়ে সেই চিঠির জবাব দেয়নি ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ ১৮টি দল। তবে এর মধ্যে বিএনপি জবাব দিতে সময় চেয়েছে।
গতকালের মধ্যে কমিশনকে জবাব দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল। চিঠিতে দলগুলোর কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে অফিস, নির্বাচিত কমিটি ও সব স্তরে ৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা হচ্ছে কি না তার হালনাগাদ তথ্য চেয়েছিল নির্বাচন কমিশন। ২০০৮ সাল থেকে সংসদ নির্বাচনের আগে দলের নিবন্ধন প্রথা চালুর পর ৪৪টি দল নিবন্ধন পায়। এর মধ্যে পাঁচটি দলের নিবন্ধন বাতিল হওয়ায় বর্তমানে নিবন্ধিত রয়েছে ৩৯টি দল।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ইসির দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে আওয়ামী লীগসহ ১৮টি দল জবাব দেয়নি। তবে জবাব দিয়েছে ১৮টি দল। জবাব দেওয়ার জন্য তিনটি দল সময় চেয়েছে। এর মধ্যে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় চেয়েছে বিএনপি
ইসির জবাব দিয়েছে যে দলগুলো সেগুলো হলো, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ তরীকত ফেডারেশন (বিটিএফ), বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামী ঐক্যজোট (আইওজে), খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ জাতীয় পার্টি-বি জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, মুক্তিজোট, গণফোরাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি জেপি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। সময় চেয়েছে যে তিন দল সেগুলো হল, ডিসেম্বর পর্যন্ত সময় চেয়েছে বিএনপি। আর তিনমাস সময় চেয়েছে বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও বাংলাদেশ কংগ্রেস।
এ বিষয়ে ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান বলেন, নিবন্ধিত দলগুলো শর্ত মানছে কি না তা জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছিল। এর মধ্যে কয়েকটি দল সময় চেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ