Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গণতন্ত্র ছাড়া দেশের উন্নয়ন টেকসই হয় না

মানবাধিকার মানদণ্ডে দক্ষিণ এশিয়ার দেশগুলোর অবস্থান তলানিতে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

ঢাকায় কর্মরত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন বলেছেন, গণতন্ত্র ছাড়া দেশের উন্নয়ন টেকসই নয়। এমনকি উত্তর কোরিয়াও দাবি করে যে, তারা গণতান্ত্রিক। একটি দেশ গণতান্ত্রিক কি না সেটি বড় প্রশ্ন নয়, প্রশ্ন হলো দেশের সরকার গণতান্ত্রিক কি না, দেশে সুশাসন আছে কি না। অনেক গবেষণাতেই দেখা গেছে, কোনো দেশে গণতান্ত্রিক সরকার থাকলে সেখানে অধিক উন্নয়ন হয়।

গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘বে অব বেঙ্গল কনভারসেশন’-এর দ্বিতীয় দিন ‘উন্নয়ন বনাম গণতন্ত্র’ শীর্ষক এক অধিবেশনে তিনি এ মন্তব্য করেন। রাষ্ট্রদূত লি একটি গবেষণার ফল প্রদর্শন করে দেখান যে, বে অব বেঙ্গল দেশগুলো গণতন্ত্রের দিক থেকে মধ্যম মানের। মানবাধিকারের মানদণ্ডগুলোতেও দেশগুলোর অবস্থান তলানিতে।

আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলো এখনও নিজেদের সম্ভাবনাকে কাজে লাগাতে পারেনি। কানেক্টিভিটি ছাড়া টেকসই উন্নতি সম্ভব নয়। বিশ্বের মধ্যে দক্ষিণ এশিয়া অঞ্চল কানেক্টিভিটির দিক থেকে খুব পিছিয়ে।
‘কানেক্টিভিটি ইজ প্রোডাক্টিভিটি’ উল্লেখ করে মাসুদ বিন মোমেন বলেন, করোনা মহামারি, এরপর ইউক্রেন যুদ্ধের পর এ ধরনের উপলব্ধি আরো দৃঢ় হয়েছে।

‘ইভ্যালুয়েটিং দ্য স্টেট অব ট্রেড এন্ড কানেক্টিভিটি ইন সাউথ এশিয়া এন্ড ইস্ট এশিয়া’ শীর্ষক অধিবেশনে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ‘সাউথ এশিয়ান স্টাডিজ’ বিভাগের অধ্যাপক সঞ্জয় কুমার ভরদ্বাজ এবং গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমানও বক্তব্য রাখেন।

এর আগে প্লানারি সেশনে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর, আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো এবং আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের প্রেসিডেন্ট অধ্যাপক আলী রীয়াজ বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলো একা চলবে নাকি একসাথে চলবে সে প্রশ্ন তোলার সময় এসেছে।

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সঞ্চালনায় অধিবেশনে সার্বিয়ার প্রেসিডেন্টের সাবেক বৈদেশিক নীতিবিষয়ক উপদেষ্টা জোভান রাকতোভিচ বলেন, এমনকি দুর্বল কর্তৃত্ববাদী সরকারগুলোর চেয়ে দুর্বল গণতন্ত্রে মানুষ ভালো থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ