Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে সংসদীয় কমিটির ক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ক্ষোভ প্রকাশ করেছে। একই সাথে বাজার কারসাজির সঙ্গে জড়িত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ডিলারশিপ দেওয়ার আগে ভালোভাবে যাচাই-বাছাই করে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে তারা বলেছে। জাতীয় সংসদ ভবনে গতকাল শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সদস্য শিল্প মন্ত্রণালয়য়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ কে এম ফজলুল হক, মেহাম্মদ সাহিদুজ্জামান এবং মো. শফিউল ইসলাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শন উৎপাদনভিত্তিক শিল্প সমৃদ্ধ অর্থনীতির সোনার বাংলা গড়ে তোলা, অষ্টম-পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুসারে জিডিপিতে শিল্পের অবদান ৪১ দশমিক ৮৬ শতাংশ উন্নীত করার কৌশল নির্ধারণ করা, জিডিপিতে শিল্পের উল্লেখিত অবদান পরিপূর্ণ করার জন্য শিল্প মন্ত্রণালয়ের মহাপরিকল্পনা প্রণয়ন, বরিশাল বাফার গোডাউন নির্মাণের সর্বশেষ অবস্থা পর্যালোচনা করা হয়।

এছাড়া বিএসএফআইসির সার্বিক বিষয়ে আলোচনা এবং বাস্তবায়নাধীন বিএমআরই অব কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড প্রথম সংশোধনী শীর্ষক প্রকল্পের চুরি হওয়া যন্ত্রাংশের আনুমানিক মূল্য এবং এ বিষয়ে কোনো কমিটি গঠন করা হয়েছে কিনা, বিএসইসির গাজী ওয়্যারের শক্তিশালী ও আধুনিকীকরণ প্রকল্পের যন্ত্রপাতি ক্রয়ে দুর্নীতি ও বিএসইসির নিয়ন্ত্রণাধীন রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্পের সর্বশেষ অবস্থা এবং বিটাকের সার্বিক বিষয়ে নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে ডিলারশিপ দেওয়ার সময়ে ওয়ারিশ, আবেদনকারীর আগের কার্যকলাপ পর্যালোচনা করে, বিশেষ করে বাজার কারসাজির সঙ্গে জড়িত ছিল এমন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুকূলে ডিলারশিপ দেওয়ার আগে ভালোভাবে যাচাই-বাছাই করে ডিলারশিপ দেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার জোর সুপারিশ করেছে।

বৈঠকে মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পের কাজে নিয়োজিত প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে কাজ শেষ না করে সময় ও আর্থিক ক্ষতিসাধনকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিটি। বিডি লিমিটেড প্রথম সংশোধনী শীর্ষক প্রকল্পের চুরি হওয়া যন্ত্রাংশের এবং বিএসইসির গাজী ওয়্যারের শক্তিশালী ও আধুনিকীকরণ প্রকল্পের যন্ত্রপাতি কেনায় দুর্নীতির বিষয়টি দ্রুত তদন্ত করে জরুরি ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ