Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অপ্রাসঙ্গিক কোনো প্রশ্নের উত্তরের দায় সিজিএস নেবে না : সংবাদ সম্মেলনে জিল্লুর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজের (সিজিএস) উদ্যোগে ঢাকায় আজ থেকে তিনদিনব্যাপি শুরু হচ্ছে বে অব বেঙ্গল কনভারসেশন। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সকাল সাড়ে নয়টায় আর্ন্তজাতিক এ কনভারসেশন উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এ ছাড়াও এ অনুষ্ঠানে বিশ্বের ৭০টি দেশের দুই শতাধিক ডেলিগেট অংশগ্রহণ করবেন। গতকাল সোনারগাঁও হোটেলে সিজিএস আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সিজিএসের নির্বাহি পরিচালক জিল্লুর রহমান ছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের গবেষণা পরিচালক ড. আব্দুল্লাহ আল মামুন, প্রোগ্রাম পরিচালক সুবীর দাস এবং গবেষণা সহকারী মাহতাব উদ্দিন চৌধুরী।
জিল্লুর রহমান বলেন, আমরা এখন এক গেøাবাল ভিলেজের অংশ। তাই একা একা চলা এখন অসম্ভব। বিশ্বের বিভিন্ন দেশের সহযোগিতা নিয়েই আমাদেরকে এগিয়ে যেতে হবে। আমাদের উন্নয়ন ও অগ্রযাত্রাকে কী ভাবে আরও গতিশীল করা যায় সে বিষয়েই আমাদের এই কনভারসেশনের আয়োজন। আমরা পজেটিভলি বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরতে চাই। বাংলাদেশের অর্জনগুলো তাদের জানাতে চাই। একই সাথে উন্নয়নের জন্য আরও কি কি করা যায় সে বিষয়েও তাদের মতামত শুনতে চাই। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিজিএসের নির্বাহি পরিচালক বলেন, এ কসভারসেশনে আমাদের দেশের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে কোন আলোচনা হবে না। এখানে বৈশ্বিক প্রেক্ষাপটে নানা বিষয়ে আলোচনা হবে। যেমন রোহিঙ্গা সমস্যা, ভারত-বাংলাদেশের সম্পর্ক, বাংলাদেশের ভূ-রাজনৈতিক গুরুত্ব, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন এসব নানা বিষয় নিয়ে আলোচনা হবে। কেউ যদি অপ্রাসঙ্গিক কোন প্রশ্ন করে এবং কেউ যদি এর উত্তর দেয় তাহলে সিজিএস এর জন্য দায়ী থাকবে না।
তিনি বলেন, এ কনভারসেশনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা এবং জাপানের রাষ্ট্রদূত উপস্থিত থাকার কথা রয়েছে। এ ছাড়া তিনদিনের বিভিন্ন সেশনে উপস্থিত থাকবেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রী মো. তাজুল ইসলাম, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ