Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ দখল ট্রাম্পের দলের

‘বিভক্ত’ সরকারে চাপে বাইডেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৭ এএম

মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের দখল নিল রিপাবলিকান পার্টি। আমেরিকার শাসকদল ডেমোক্র্যাটিক পার্টিকে ধাক্কা দিয়ে ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে’ শেষ হাসি হাসল ডোনাল্ড ট্রাম্পের দল। ফলে ‘বিভক্ত’ সরকারে নীতিগত দিশানির্দেশ ও নতুন সিদ্ধান্তে সবুজ সংকেত পেতে রীতিমতো বেগ পেতে হবে প্রেসিডেন্ট জো বাইডেনকে।

বুধবার কংগ্রেসম্যান মাইক গার্সিয়ার জয় ঘোষণায় নিম্নকক্ষে এগিয়ে যায় রিপাবলিকানরা। ৪৩৫টি আসনের হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে ম্যাজিক ফিগার ২১৮। এদিন তা ছুঁয়ে ফেলে ট্রাম্পের দল। পূর্বাভাস মোতাবেক মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটদের ‘লাল ঝড়’ না এলেও এই ফলাফলে কিছুটা মুখরক্ষা হয়েছে রিপাবলিকান পার্টির। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধ, চীন নীতি ও বাণিজ্যিক চুক্তি-সহ একাধিক বিষয়ে নীতি নির্ধারণের ক্ষেত্রে বাইডেন প্রশাসনের উপর কিছুটা রাশ টানতে পারবে দলটি। এদিকে, বিরোধীদের শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। তিনি বলেন, ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে জয়ের জন্য রিপাবলিকান দলের নেতা কেভিন ম্যাককার্থিকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। আমি হাউসে রিপাবলিকানদের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রস্তুত। ওয়ার্কিং ফ্যামিলিগুলির জন্য আমি ডেমোক্র্যাট বা রিপাবলিকান সবার সঙ্গে কাজ করতে রাজি। দেশের ভবিষ্যত রাজনৈতিক সংঘাতের অনেক ঊর্ধ্বে।’

উল্লেখ্য, ৮ নভেম্বর মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের ১০০টির মধ্যে ৩৫টি এবং নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে’র ৪৩৫টি সাধারণ আসনের সবক’টিতেই ভোটগ্রহণ হয়। বিশ্লেষকদের দাবি ছিল, ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে’র দখল রিপাবলিকানদের হাতে চলে যেতে পারে। সিনেটের দখল বজায় রাখাও কঠিন হতে পারে ডোমোক্র্যাটদের পক্ষে। আর এমনটা হলে নতুন আইন পাশ করা বা ইউক্রেন যুদ্ধে আর্থিক প্যাকেজ পাশ করাতে কংগ্রেসে রীতিমতো হিমশিম খেতে হবে বাইডেন প্রশাসনকে। কিন্তু ফল ঘোষণার পর দেখা যায় সিনেটের দখল রয়েছে শাসকদলের হাতেই। সূত্র : ওয়াশিংটন পোস্ট।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ