Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া, চীন প্রথম সংযোগ সেতুতে যান চলাচল শুরু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৭ এএম

রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল (আরডিআইএফ) বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, রাশিয়া ও চীন আন্তঃসীমান্ত সেকশন নিঝনেলেনিনস্কোয়ে-টংজিয়াং-এ আমুর নদীর উপর প্রথম রেল সেতুতে যান চলাচল শুরু করেছে।

‘ব্রিজে ট্র্যাফিক চালু করার মাধ্যমে রাশিয়া এবং চীনের মধ্যে একটি নতুন পরিবহন করিডোর খুলে গিয়েছে, যা বেশ কয়েকটি বিদ্যমান অবকাঠামোগত বিধিনিষেধকে সরিয়ে দেয়। চীনের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলিতে পণ্য পরিবহনের দূরত্ব বিদ্যমান রুটের তুলনায় ৭০০ কিলোমিটারের বেশি কমে যাবে,’ আরডিআইএফ উল্লেখ করেছে।
‘পরিবহন ও লজিস্টিক অবকাঠামোর উন্নয়ন ছাড়া রাশিয়ান-চীন সহযোগিতার সম্ভাবনা উন্মোচন করা অসম্ভব। চীন রাশিয়ার বৃহত্তম বাণিজ্য ও অর্থনৈতিক অংশীদার, কারণ আমাদের দেশগুলির মধ্যে বাণিজ্য স্থিরভাবে বৃদ্ধি পাচ্ছে এবং এই বছর ইতিমধ্যেই ১৫০ বিলিয়ন ডলার অতিক্রম করেছে,’ আরডিআইএফ প্রধান কিরিল দিমিত্রিয়েভ প্রেস সার্ভিস দ্বারা উদ্ধৃত হিসাব থেকে বলেন।

‘আমুর নদীর উপর ঐতিহাসিক রেলওয়ে সেতুটি রাশিয়া এবং চীনের জন্য বৃহত্তম আন্তঃসীমান্ত প্রকল্পগুলির মধ্যে একটি এবং আরডিআইএফ দ্বারা বাস্তবায়িত একটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্প। এটির উদ্বোধন রাশিয়ান এবং চীনা উদ্যোগগুলির প্রতিযোগিতামূলকতা বৃদ্ধি করবে, একটি নির্ভরযোগ্য এবং অনুমানযোগ্য সময়সূচী নিশ্চিত করবে। পণ্য ও কার্গো চলাচল, সাশ্রয়ী মূল্যের কাঁচামাল এবং শক্তি সংস্থান, সেইসাথে রাশিয়ান ফেডারেশন এবং চীনের মধ্যে রেলপথের ক্ষমতা দেড় গুণ বৃদ্ধি করে,’ তিনি যোগ করেন। সূত্র : তাস।

 



 

Show all comments
  • Md Ali Azgor ১৮ নভেম্বর, ২০২২, ৮:৩৯ এএম says : 0
    Excellent to see China-Russia ties strengthening day by day
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ১৮ নভেম্বর, ২০২২, ৮:৩৯ এএম says : 0
    As long as RESPECT for every country is maintain this friendship is good for all poor nation, take care of poor country by means of trade.
    Total Reply(0) Reply
  • Kovokicth Deep Jony ১৮ নভেম্বর, ২০২২, ৮:৪০ এএম says : 0
    বাংলাদেশে হলে কমপক্ষে ৫হাজার কোটি টাকা লাগতো
    Total Reply(0) Reply
  • Golam Kibria ১৮ নভেম্বর, ২০২২, ৮:৪১ এএম says : 0
    So happy to see the connections between China and Russia... my wife is from Blagovenshenks and I have been there a few times. Lovely place, also a cross the river Amur to China. My greatest sympathy, no weapons of mass destructions between China and Russia.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ