Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাপমাত্রা আরো হ্রাস শীতের কাঁপন বৃদ্ধি

তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১২.৪ ডিগ্রি সে. সাগরে লঘুচাপ ঘনীভ‚ত হতে পারে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় গতকাল বৃহস্পতিবার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভ‚ত হতে পারে। আবহওয়ার পালাবদলে এর প্রভাব পড়তে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ গতকাল সন্ধ্যায় পূর্বাভাস বুলেটিনে জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও আরো ঘনীভ‚ত হয়ে দক্ষিণ-মধ্য সংলগ্ন বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর এটি উত্তর, উত্তর-পশ্চিম দিকে গতিমুখ বজায় রেখে পরবর্তী তিন দিনে ভারতের তামিলনাড়–-পুন্ডুচেরি ও দক্ষিণ অন্ধ্র প্রদেশের উপক‚লে পৌঁছাতে পারে।

এদিকে আগাম শীতের কাঁপন নিয়ে গতকাল প্রায় সারা দেশে তাপমাত্রার পারদ আরও হ্রাস পেয়েছে। বাড়ছে শীতের কাঁপন। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দেশের সর্ব-উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১২.৪ ডিগ্রি সেলসিয়াস। গত বুধবার সেখানে তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি সে.। চার দিনের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে ৩ ডিগ্রি সে.।

তাছাড়া গতকাল ঢাকায় সর্বনিম্নœ তাপমাত্রা ছিল ১৯ এবং সর্বোচ্চ ৩০.৭ ডিগ্রি সে.। উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অনেক জায়গায় রাত ও ভোর সকালের তাপমাত্রা ১২ থেকে ১৫ ডিগ্রির মাঝেই ঘোরাফেরা করছে। ১৫ ডিগ্রিতে পারদ নামলেই শীতের প্রকোপ অনুভ‚ত হয়। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে ৩২.১ ডিগ্রি সে.।

আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা জানান, আকাশ অস্থায়ীভাবে মেঘলাসহ সারা দেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী সপ্তাহে তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ