Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তেল ও চিনির দাম বাড়িয়ে জনগণকে মৃত্যুমুখে ঠিলে দিয়েছে সরকার - ইসলামী আন্দোলন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ৮:৪৬ পিএম

পুনরায় ভোজ্য তেল ও চিনির দাম বৃদ্ধির কারণে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ। তিনি আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, বাজারে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে আবারও সয়াবিন তেল ও চিনির দাম বাড়ানোর ঘটনা চরম অমানবিক। এধরনের সিদ্ধান্ত দেশে নতুন করে সঙ্কট করবে এবং জনগণকে নতুন করে বিপথে ঠেলে দিবে। যা কোনভাবেই মেনে নেয়া যায় না। একসঙ্গে প্রতি লিটার তেলের দাম ১২ টাকা বৃদ্ধি জনগণের প্রতি চরম তামাশার শামিল।

মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ বলেন, ৮৩ টাকার তেল এখন ১৯০ টাকা লিটার কোন ভাবেই হতে পারে না। সরকার দুর্ভিক্ষের দোহাই দিয়ে দলীয় লোকজনদের মাধ্যমে সিন্ডিকেট করে বাজারে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে এভাবে বার বার তেল, চিনিসহ নিত্যপণ্যের দাম বাড়িয়ে জনগণকে না খেয়ে মৃত্যুমুখ ঠেলে দিচ্ছে। মূল্যবৃদ্ধি সিদ্ধান্ত থেকে সরকারকে ফিরে আসতে হবে এবং কৃত্রিম সঙ্কট সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায় দেশের সাধারণ জনগণ তীব্র আন্দোলনের মাধ্যমে সরকার পতন আন্দোলন শুরু করবে।

ইসলামী আইনজীবী পরিষদঃ এদিকে, ইসলামী আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট শেখ আতিয়ার রহমান, সহ-সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমান সেখ, সেক্রেটারী জেনারেল অ্যাডভোকেট শওকত আলী হাওলাদার ও অ্যাডভোকেট মোহাম্মদ হানিফ মিয়া এক বিবৃতিতে বলেছেন, এদেশে কোরআন-সুন্নাহ ও মুসলিম ঐতিহ্য, কৃষ্টি, দীর্ঘদিনের লালিত সংস্কৃতির সাথে বর্তমান চাহিদাকে সমন্বয় করে দেশবরেণ্য আলেম ওলামাদের অংশগ্রহণে একটি যুগোপযোগি শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক তৈরি করতে হবে।

তারা বলেন, ধর্মপ্রাণ জনগোষ্ঠির ঈমান-আক্বিদা, শিক্ষা-সংস্কৃতি সমুন্নত রেখে আধুনিক বিষয়সমূহ অন্তর্ভূক্তি করুন। মাদরাসা শিক্ষা বোর্ডের পৃথক শিক্ষা কারিকুলাম অনুযায়ী সিলেবাস প্রণয়ন করতে হবে। এনসিটিবিকে উপলব্ধি করতে হবে এদেশ বিরানব্বই ভাগ মুসলমানের দেশ, হিন্দুত্ববাদী দেশ নয়। মুসলমানের উপযোগি শিক্ষা সিলেবাস প্রণয়ন করতে হবে। হিন্দুত্ববাদ প্রতিষ্ঠার স্বপ্ন এদেশে বাস্তবায়ন হতে দেয়া হবে না।

আইনজীবী নেতৃবৃন্দ বলেন, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে ডারউইনের বিবর্তনবাদ (মানুষ সৃষ্টি হয়েছে বানর থেকে), দেব-দেবীর নগ্ন ও অর্ধনগ্ন ছবি এবং দেবতাদের পরিচয় দেয়া হয়েছে যা আধুনিক জ্ঞান-বিজ্ঞানে প্রত্যাখ্যাত। এভাবে ধর্মীয় ও মাদরাসার শিক্ষার বারোটা বাজানোর নীলনকশা বাস্তবায়ন করতে দেয়া হবে না। তিনি এধরনের ইসলামবিরোধী শিক্ষা সিলেবাস থেকে সরকারকে সরে আসার আহŸান জানান। অন্যথায় সারাদেশে তীব্র আন্দোলনের সৃষ্টি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ