Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্যালিয়েটিভ কেয়ার দিবস উদযাপনে নারায়ণগঞ্জে সাইকেল র‍্যালি ও পদযাত্রা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ৬:৩৩ পিএম

বিশ্ব হসপিস প্যালিয়েটিভ কেয়ার দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে সাইকেল র‍্যালি এবং পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। হৃদয়ের ক্ষত নিরাময় এবং জনসমাজ এই প্রতিপাদ্যে বৃহস্পতিবার সকালে মমতাময় নারায়ণগঞ্জ প্যালিয়েটিভ কেয়ার প্রকল্পের উদ্যোগে দিবসটি পালিত হয়।

সকালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ভবন থেকে ৮০ জন এর বেশি সাইক্লিস্ট নিয়ে র‍্যালিটি চাষাড়া হয়ে রাসেল পার্কে গিয়ে শেষ হয়। এছাড়া প্রায় ১৫০ জন কমিউনিটি সেচ্ছাসেবক পদযাত্রায় অংশ গ্রহণ করেন।

নারায়ণগঞ্জের সিভিল সার্জন ডা. আ.ফ.ম. মুশিউর রহমান র‍্যালির উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. এ কে এম মতিউর রহমান ভূঁইয়া। র‍্যালিটির সাইক্লিং পার্টনার হিসেবে ছিল নারায়ণগঞ্জ সাইক্লিস্ট কমিউনিটি।

এবছর প্যালিয়েটিভ কেয়ার দিবসের প্রতিপাদ্য, 'হৃদয়ের ক্ষত নিরাময় এবং জনসমাজ (Healing Hearts and Communities)!'। সমাজের তরুণদের সাথে নিয়ে সাধারণ জনগনের মাঝে নিরাময় অযোগ্য রোগী ও তাদের পরিবারের জন্য প্যালিয়েটিভ কেয়ার এর গুরুত্ব তুলে ধরা এবং এই বিষয়ে সচেতনতা তৈরি করাই ছিল এই র‍্যালির মূল উদ্দেশ্য।

উল্লেখ্য মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পটি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এর সহায়তায় বন্দর এবং সিটি করপোরেশন এর ভেতর নিরাময় অযোগ্য রোগীদের প্যালিয়েটিভ কেয়ার প্রদানের লক্ষে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান সমূহ হচ্ছে আয়াত এডুকেশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ওয়ার্ল্ড হসপিস ও প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স এবং সেন্ট ক্রিস্টোফার হসপিস (ইউকে)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ