Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপির নেতাকর্মীসহ আহত অর্ধশতাধিক

হবিগঞ্জে পুলিশের সাথে সংঘর্ষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

হবিগঞ্জের লাখাই উপজেলা বিএনপির প্রস্তুতিসভাকে কেন্দ্র করে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ১০ পুলিশ সদস্য ও জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও কেন্দ্রীয় সমবায় বিষয়ক সম্পাদক জিকে গউছসহ অর্ধশতাধিক নেতাকর্মী ও আহত হয়েছেন। গতকাল সন্ধ্যায় লাখাই বামৈ এলাকায় লাখাই উপজেলা বিএনপির আয়োজনে সিলেটের গণসমাবেশ সফল করার জন্য প্রস্তুতিমূলক সভা চলছিল। এ সময় পুলিশ বাধা দিলে পুলিশ ও নেতাকর্মীদের মাঝে বাকবিতণ্ডা শুরু হয়। পরে উভয়ই সংঘর্ষে জড়ায়। এ সময় পুলিশ শতাধিক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে।

জানা যায়, আগামী ১৯ নভেম্বর সিলেটে বিএনপির মহাসমাবেশকে সফল করতে গতকাল বিকালে লাখাই উপজেলা বিএনপির প্রস্তুতিমূলক সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির সমবায় বিষয়ক সম্পাদক ও হবিগঞ্জ পৌরসভার পদত্যাগী মেয়র জিকে গউছ। তিনি জানান, সিলেটের গণসমাবেশের প্রস্তুতি নিতে গতকাল বুধবার বিকালে লাখাই উপজেলা বিএনপির নিজস্ব অফিসে সভা চলছিল। এ সময় আমাদের শান্তিপূর্ণ সভায় লাখাই থানার ওসি তদন্তের নেতৃত্বে পুলিশ নির্বিচারে লাঠিচার্জ, ভাঙচুর ও একপর্যায়ে নেতাকর্মীদের ওপর গুলি চালায়। পুলিশের গুলিতে আমিসহ আমার শতাধিক নেতাকর্মী গুরুতর আহত হয়েছেন। পরে আমাদের কয়েক ঘণ্টা অবরুদ্ধ করে রাখা হয়।
জিকে গউছ আরো জানান, সরকার ক্ষমতা হারানোর ভয়ে সিলেটের মহাসমাবেশকে বিফল করতে তাদের পোষা পুলিশ বাহিনীকে লেলিয়ে দিয়েছে। গত কয়েকদিন থেকে জেলা বিএনপিসহ উপজেলা নেতাকর্মীদের বিনা অপরাধে আটক করছে পুলিশ। গত মঙ্গলবার বানিয়াচংয়ের সভায় পুলিশ হামলা চালিয়েছে। আজ আমাদের ওপর হামলা ও গুলি চালিয়েছে। তিনি জানান, বিএনপির সমাবেশে সাধারণ মানুষের জোয়ার দেখে সরকার ভয়ে কাঁপছে। তাই দমন-নিপীড়ন করে আন্দোলন থামানোর ব্যর্থ চেষ্টা করছে আওয়ামী লীগ। তবে বিএনপি সকল ভয়কে জয় করে দেশবাসীকে সঙ্গে নিয়ে আন্দোলনের মাধ্যমে এ সরকারের পতন ঘটাবে ইনশাআল্লাহ। আহত বিএনপি নেতাকর্মীরা জানান, আমরা শান্তিপূর্ণভাবে সভা করছিলাম, সভায় পুলিশ অতর্কিত হামলা ও ভাঙচুর করে। একপর্যায়ে তারা নির্বিচারে গুলিবর্ষণ করে।
হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা জানান, লাখাইয়ে বিএনপি নেতাকর্মীরা নাশকতার জন্য জড়ো হচ্ছিল ভেবে পুলিশ তাদেরকে বাধা দেয়। এতে উত্তেজিত নেতাকর্মীরা পুলিশের ওপর হামলা করে। এতে আমাদের কমপক্ষে ১০ পুলিশ আহত হয়েছে। পরে আত্মরক্ষার্থে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ