Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে ঔষধ ও চামড়াখাতে বিনিয়োগে আগ্রহী ইরাক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইরাকের সুলাইমানি চেম্বারের চেয়ারম্যান সিরওয়ান মোহাম্মদ মাহমুদ বলেন, বাংলাদেশের ঔষধ ও চমড়াখাতে একক কিংবা যৌথ বিনিয়োগে ইরাকের উদ্যোক্তাবৃন্দ অত্যন্ত আগ্রহী। এছাড়া ইরাকে বাণিজ্য ও বিনিয়োগ স¤প্রসারণে বাংলাদেশের উদ্যোক্তাবৃন্দের সোলাইমানি চেম্বারের পক্ষ হতে সর্বাতœক সহযোগিতা প্রদানে আশ^াস প্রদান করেন। গতকাল বুধবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য আলোচনায় তিনি একথা বলেন। ডিসিসিআইতে সুলাইমানি চেম্বারের পক্ষে মোট ৬ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল এই বাণিজ্য আলোচনায় অংশ নেন।
সিরওয়ান মোহাম্মদ মাহমুদ বলেন, ইরাকের বাজারে বাংলাদেশের উৎপাদিত তৈরি পোষাক খাতের পণ্যের প্রচুর চাহিদা রয়েছে এবং তার দেশের বাজার বাংলাদেশের উদ্যোক্তাদের জন্য অত্যন্ত সম্ভাবনাময় ও লাভজনক। দ্বিপাক্ষিক বাণিজ্যের অধিকতর উন্নয়নে দু’দেশের মধ্যকার সরাসরি বিমান যোগাযোগ চালুর পাশাপাশি ডিসিসিআই ও সোলাইমানি চেম্বারের মধ্যকার সমঝোতা স্মারক স্বাক্ষরের উপর তিনি জোরারোপ করেন।
এসময় বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলসমূহের বিনিয়োগের পাশাপাশি এদেশে হতে আরো বেশি হারে দক্ষ মানব সম্পদ নেওয়ার প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান। এছাড়াও উৎপাদন ও সেবা খাতে দু’দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের আরো স¤প্রসারণে ডিসিসিআই সভাপতি দ্বৈতকরণ পরিহারের উপর জোরারোপ করেন।
ঢাকা চেম্বার সভাপতি জানান, ২০২০-২১ অর্থবছরে দুদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৫৭ দশমিক ২৩ মিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ প্রায় ৪৯ দশমিক ৬৩ মিলিয়ন মার্কিন ডলার। উক্ত সময়ে বাংলাদশের আমদানি-রফতানির পরিমাণ ছিল যথাক্রমে ৫৩ দশমিক ৪৩ মিলিয়ন ও ৩ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার। তিনি বাংলাদেশ হতে আরো বেশি হারে শাক-সবজি, আলু, আম, অন্যান্য কৃষিজাত পণ্য এবং বিশেষকরে তথ্য-প্রযুক্তি বিষয়ক সেবা আমদানির আহŸান জানান। এসময় ডিসিসিআই সহ-সভাপতি মনোয়ার হোসেনসহ পরিচালনা পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ