Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যুহীন দিনে শনাক্ত ২৯

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে নতুন করে কারও মৃত্যু হয়নি। তবে নমুনা পরীক্ষার বিপরীতে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ২৯ জন রোগী। আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ৩৮ জন। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১১৬ জন। যা আগের দিন ছিল ১৬১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৮৪ হাজার ৩৮ জন। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৪৪ শতাংশ। এসময় বিভিন্ন বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ করা হয় ৩ হাজার ১১৭টি। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ১৮৮টি। এ সব নমুনা পরীক্ষায় ২৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নমুনা পরীক্ষার বিপরীতে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার হয়েছে শূন্য দশমিক ৯১ শতাংশ। যা আগের দিন ছিল শূন্য দশমিক ৮৫ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৫৩ শতাংশ। একই সময়ে করোনায় আক্রান্তদের মধ্যে কারও মৃত্যু হয়নি। ফলে মৃত্যুর সংখ্যা আগের মতোই ২৯ হাজার ৪২৯ জনে জনে স্থির রয়েছে। করোনায় এ পর্যন্ত মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এখন পর্যন্ত পুরুষ রোগী মারা গেছে ১৮ হাজার ৭৮১ জন। যা শতকরা হারে ৬৩ দশমিক ৮২ শতাংশ। এ ছাড়া করোনায় এ পর্যন্ত ১০ হাজার ৬৪৮ জন নারীর মৃত্যু হয়েছে। যা শতকরা হারের ৩৬ দশমিক ১৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর আরো জানায়, গত ২৪ ঘণ্টায় ৮৮৩টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৫টি। এ সব ল্যাবে এ পর্যন্ত ১ কোটি ৫০ লাখ ৫৪ হাজার ৪০১টি নমুনা। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৯৯ লাখ ৩৮ হাজার ৩৭৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৫১ লাখ ১৬ হাজার ২৭টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ