Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোলাগঞ্জে ডলার সঙ্কটে আমদানিতে ভাটা

এলসি খোলা নিয়ে বিড়ম্বনা

কোম্পানীগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ডলার সঙ্ককটে লেটার অব ক্রেডিট (এলসি) হচ্ছে না। এতে করে বিপাকে পড়েছেন আমদানি কারকরা। বাংলাদেশের ব্যবসায়ীক পার্টনার এলসি দিতে না পারায় অন্যদের কাছে মাল বিক্রি করছেন ভারতীয় ব্যবসায়ীরা। তাই দু’দেশের ব্যসায়ীদের সম্পর্কে টানাপোড়ন সৃষ্টি হচ্ছে।

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ শুল্ক স্টেশন দিয়ে বাংলাদেশের ব্যবসায়ীরা ভারত থেকে পাথর আমদানি করেন। সেই পাথর আমদানির জন্য আন্তর্জাতিক মুদ্রা ডলার বিনিময় করতে হয়। বাংলাদেশের ব্যবসায়ীরা ডলারের মাধ্যমে এলসি করে পাঠালে ভারত থেকে আসে পাথর। ২০০৫ সাল থেকে এই শুল্ক স্টেশন দিয়ে পাথর আসছে ভারত থেকে। প্রতি বছর অর্ধশত কোটি টাকার উপরে রাজস্ব পেয়ে থাকে সরকার। সম্প্রতি ডলার সঙ্কট ও অস্বাভাবিক দাম বৃদ্ধিতে কমতে শুরু করেছে আমদানি ও রাজস্ব।

ভোলাগঞ্জ আমদানি কারক গ্রুপের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মিন্টু জানান, এলসি একদম হচ্ছেনা যে তা নয়। যাদের লোন বা ব্যাংকের সাথে ভালো সম্পর্ক আছে তাদেরকে এলসি দিচ্ছে ব্যাংক। তবে আগের মতো নয়। আগে আমরা সকালে ফোন করে বলে দিলে বিকেলে এলসি হয়ে যেত। এখন এক সপ্তাহ আগে টাকা দিয়েও এলসি পাওয়া যাচ্ছে না। তিনি আরো জানান, আমাদের ব্যবসায়ীদের আগের যা এলসি করা আছে তা দিয়ে হয়তো ১৫ দিন পাথর আমদানি করা যাবে। এর পর এলসি পাঠাতে না পারলে আমদানি কমে যাবে। রাজস্ব হারাবে সরকার। গত ৩ মাস আগে যারা সপ্তাহে ২০০ গাড়ির এলসি করতে পারতেন এখন তারা ১৫ থেকে ২০ গাড়ি পাথরের এলসি করতে পারছেন।

উত্তরা ব্যাংক কোম্পানীগঞ্জ শাখার ম্যানাজার হাসিবুর রহমান জানান, ব্যাংক এলসি দিতে চায় কিন্তু ডলার না থাকায় কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। সরকার নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ছাড়া অন্য কিছু আমদানি করতে নিরুৎসাহিত করছে। বাংলাদেশ ব্যাংকও ডলার দিচ্ছে না। তাই সকল ব্যাংকে ডলারের সঙ্কট দেখা দিয়েছে। ডলার সঙ্কট হলেও বাংলাদেশী টাকার কোন ঘাটতি নাই। গ্রাহকদের বাংলাদেশী টাকা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ