Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীর সৌন্দর্যবর্ধনে অর্থ সহায়তা দেবে বিশ্বব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকা শহরের সৌন্দর্য বৃদ্ধিতে ‘বিউটিফিকেশন অফ ঢাকা’ নামে একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার, যাতে অর্থায়ন করবে বিশ্বব্যাংক। গতকাল রোববার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সফররত বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসারের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই প্রকল্পের আওতায় ঢাকার চারপাশে বৃত্তাকার নৌপথগুলোর নাব্যতা নিশ্চিত করা হবে।
তিন দিনের সফরে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার গত শনিবার রাতে বাংলাদেশে আসেন। সকালে তিনি অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এর আগে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবের সঙ্গে আলাদা বৈঠক করেন।
সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী জানান, বিশ্বব্যাংক বিউটিফিকেশন অফ ঢাকা প্রকল্পে অর্থায়ন করতে সম্মত হয়েছে। তার আগে সমীক্ষা চালাবে। এরপর কাজ শুরু করবে সংস্থাটি।
বিশ্বব্যাংককে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে আখ্যায়িত করে অর্থমন্ত্রী বলেন, ১৯৭২ সাল থেকে এ পর্যন্ত বিশ্বব্যাংক ৩৭ বিলিয়ন (৩ হাজার ৭০০ কোটি) ডলার ঋণ ও অনুদান দিয়েছে বাংলাদেশকে। এর মধ্যে ছাড় হয়েছে প্রায় ২৭ বিলিয়ন (২ হাজার ৭০০ কোটি) ডলার। এ পর্যন্ত সুদ-আসল মিলে আমরা পরিশোধ করেছি ৬ দশমিক ৩৬ বিলিয়ন (৬৩৬ কোটি) ডলার।
তিনি বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের জন্য কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক তৈরি করেছে। আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়া। বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টকে আমাদের লক্ষ্যের কথা বলেছি। পাশাপাশি উন্নয়ন পরিকল্পনা সম্পর্ক অভিহিত করেছি। বিশ্বব্যাংক সব সময় আমাদের পাশে থাকবে। তাদের হাত ধরে আমরা উন্নয়নের দিকে এগিয়ে যাব।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খানসহ অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ